জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) এবং বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটিকে নিয়ে গত ২৮ সেপ্টেম্বর ‘জয়পুর ফুট আর্টিফিশিয়াল লিম্ব ফিটমেন্ট ক্যাম্প’ শুরু করেছে ঢাকায় ভারতীয় হাই কমিশন।

পঙ্গু হাসপাতাল নামে পরিচিত নিটোরে আগামী ৪ নভেম্বর পর্যন্ত চলবে এই ক্যাম্প।

ভারতীয় হাই কমিশন বলছে, মহাত্মার জন্মবার্ষিকী উপলক্ষে ভারত সরকারের ‘ইন্ডিয়া ফর হিউম্যানিটি’ উদ্যোগের আওতায় এই মেডিকেল ক্যাম্প পরিচালিত হচ্ছে। এর মাধ্যমে অঙ্গহানি নিয়ে দিনাতিপাত করা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের প্রায় ৫০০ মানুষ উপকৃত হবেন।

স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম ও ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এই মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন।

ভারতের জয়পুরভিত্তিক ভগবান মহাবীর বিকলাঙ্গ সহায়তা সমিতি (বিএমভিএসএস) চলাচলের প্রতিবন্ধকতা সম্পন্ন এবং পোলিও, দুর্ঘটনা ও অন্যান্য রোগের কারণে অঙ্গহানি হওয়া মানুষদের নতুন জীবন দিতে সাশ্রয়ী ‘জয়পুর ফুট’ তৈরি করেছে।

দরিদ্র ও প্রতিবন্ধীদের সম্পূর্ণ বিনামূল্যে কৃত্রিম অঙ্গ-প্রত্যঙ্গ, ক্যালিপার্স ও অন্যান্য সেবা দেয় তারা। এই সংস্থার জনহিতকর কাজের মাধ্যমে ভারত ও বিশ্বের বিভিন্ন দেশের ১৮ লাখ মানুষ উপকৃত হয়েছেন।

বিএমভিএসএসের আটজন বিশেষজ্ঞের একটি দল ঢাকায় ৪২ দিনের এই ক্যাম্প পরিচালনা করছে। এটি বাংলাদেশে বিএমভিএসএস পরিচালিত চতুর্থ কৃত্রিম অঙ্গ সংযোজন ক্যাম্প।

এর আগে ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে মঈন ফাউন্ডেশন সহযোগিতায় বিএমভিএসএসের তিনটি ক্যাম্পে দুই হাজার ২৯০ জনেরও বেশি মানুষ উপকৃত হন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews