নিজস্ব প্রতিবেদক

আধুনিক সভ্যতায় ব্যস্ত মানুষেরা ঘুমের প্রয়োজনীয়তাকে খাটো করে দেখছে। অথচ প্রশান্তির ঘুম মানুষের জীবনকে ছন্দময় করে তোলে। তবে প্রশান্তির এই ঘুমের মধ্যে দেশের প্রায় এক কোটি মানুষ নাক ডাকে। এটাকে আমরা অনেকেই হালকাভাবে দেখে থাকি। কিন্তু নাক ডাকা একটি ব্যাধি। এর জরুরি চিকিৎসা করা দরকার। অন্যথায় নাক ডাকার মতো জটিল সমস্যার কারণে ঘুমের মধ্যে মানুষের হার্ট অ্যাটাক হতে পারে। ডায়াবেটিসজনিত সমস্যায় ভুগতে পারে। এমনকি নাক ডাকার ফলে ঘুমের মধ্যে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।
গতকাল দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে বিশ্ব নিদ্রা দিবস উপলক্ষে অ্যাসোসিয়েশন অব সার্জন্স ফর স্লিপ অ্যাপনিয়া আয়োজিত এক আলোচনা সভায় চিকিৎসকেরা এসব অভিমত তুলে ধরেন। বক্তারা আরো বলেন, ঘুমের সমস্যার কারণে মানুষের উচ্চ রক্তচাপ, ব্রেইন স্ট্রোক, হার্টের সমস্যাসহ মারাত্মক পরিণতি হতে পারে। ঘুমের এই সমস্যার নাম ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া’। এক গবেষণায় দেখা গেছে, বিশ্বের প্রায় ১০ কোটি মানুষের পর্যাপ্ত ঘুম হয় না। বিশ্বের ৮ শতাংশ মানুষ নিদ্রাজনিত রোগ ও নাক ডাকা সমস্যায় ভোগেন। এ ছাড়া, দুই কোটি ২০ লাখ আমেরিকান নিদ্রাহীনতায় ভুগছে। ঘুমের সমস্যা শিশু থেকে বৃদ্ধ সবার হতে পারে। বয়সভেদে এর কারণও ভিন্ন। শিশুদের েেত্র এডিনয়েড ও টনসিলের অস্বাভাবিক বৃদ্ধির কারণে ঘুমের ব্যাঘাত ঘটে। আর বড়দের েেত্র হাড় বাকা, নাকের পলিপ এবং সর্বোপরি ওজন বৃদ্ধি এর মূল কারণ। মাথা ব্যাথা, মেজাজ খিটখিটে থাকা, কান্তি, অবসাদগ্রস্ততা, একাকিত্ব বোধের মূল কারণ হলো ভালো ঘুম না হওয়া।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা: মোস্তাফা জালাল মহিউদ্দিন। এতে আরো বক্তব্য দেনÑ অধ্যাপক ডা: এম এ আজিজ, অধ্যাপক ডা: আবু ইউসুফ ফকির, অধ্যাপক ডা: খোরশেদ আলম মজুমদার প্রমুখ।





Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews