এখন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা একটি নেতিবাচক লিপ সেকেন্ড নিয়ে আলোচনা শুরু করেছেন। তাঁরা একটি সেকেন্ড বাদ দেওয়ার প্রস্তাব করেছেন। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ডিয়েগোর ভূ-পদার্থবিদ অধ্যাপক ডানকান অ্যাগনিউ বলেন, পৃথিবী খুব দ্রুত ঘূর্ণায়মান একটি গ্রহ। ২০২৯ সালে নেতিবাচক লিপ সেকেন্ড বা সেই বছরে এক সেকেন্ড বাদ দেওয়া প্রয়োজন। এক সেকেন্ড বাদ দিলে স্মার্টফোন ও কম্পিউটারের জন্য নতুন সমস্যা তৈরি হতে পারে। পৃথিবী ঘূর্ণনের জন্য সব সময় একই সময় নেয় না বলে ঐতিহ্যগতভাবে লিপ সেকেন্ড যোগ করা হচ্ছে।

২০২৯ সালের লিপ সেকেন্ড যুক্ত করা যাবে না বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। একটি লিপ সেকেন্ড শেষবার ২০১৬ সালের ৩১ ডিসেম্বর যোগ করা হয়েছিল। ২০২৯ সালে এক সেকেন্ড যুক্ত না করলে সেই বছরের শেষ সময় হবে ২৩ ঘণ্টা ৫৯ মিনিট ৫৮ সেকেন্ড। এরপরই এক সেকেন্ড বাদ দিয়ে নতুন বছর ২০৩০ চালু হবে। লিপ সেকেন্ডের মাধ্যমে কোর্ডিনেটেড ইউনিভার্সাল টাইম বা ইউটিসির সঙ্গে এক সেকেন্ড সমন্বয় করা হয়। আমরা গ্রিনিচ মান সময় বা জিএমটির কথা জানি। এমনই একটি মান সময় ইউটিসি। পারমাণবিক ঘড়ি বা অ্যাটমিক ক্লকের সময় ও সৌর সময়ের সঙ্গে সামঞ্জস্য রাখার জন্য ইউটিসি চালু করা হয়। একটি পজিটিভ লিপ সেকেন্ডের মাধ্যমে এক সেকেন্ড যোগ করা হয়। যখন পৃথিবীর ঘূর্ণন খুব ধীর হয়, তখন এক সেকেন্ড যোগ করা হয়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews