মনে মনে নিজেকে যেসব কথা বলেন, সেটিই হলো ‘সেলফ টক’ বা নিজের সঙ্গে কথোপকথন। একে আপনার মনের ভেতরের একটি কণ্ঠ হিসেবে চিন্তা করুন। এটি কীভাবে কাজ করা উচিত, কীভাবে আপনার চারপাশের দুনিয়ার সঙ্গে যোগাযোগ করা উচিত, এসব বিশ্লেষণ করে। আপনার ‘সেলফ টক’ যদি শুধু নেতিবাচক চিন্তাভাবনা ঘিরেই চলতে থাকে, তাহলে আপনার আত্মমর্যাদাও কমে যেতে পারে।

তাহলে এসব নেতিবাচক ‘সেলফ টক প্যাটার্ন’ মোকাবিলা করবেন কীভাবে? এই প্যাটার্ন ভাঙার একটি উপায় হলো, এসব চিন্তা কখন আসে, সেটি খেয়াল করা। তারপর এসব চিন্তা বদলাতে সক্রিয়ভাবে চেষ্টা করা। আত্মসমালোচনামূলক চিন্তা যখন করবেন, তখন একটু সময় নিয়ে ভাবুন ও মূল্যায়ন করুন।

ইতিবাচক চিন্তা করার চেষ্টা শুরু হতে পারে ‘সেলফ টকের’ দিকে মনোযোগ দেওয়ার মাধ্যমে। আপনি যদি খেয়াল করেন ‘নেগেটিভ সেলফ টকের’ প্রতি আপনার ঝোঁক বেশি, তাহলে আপনি আপনার চিন্তার ধরন পরিবর্তন করার উপায় খুঁজতে শুরু করতে পারেন এবং আপনার নিজের আচরণগুলোকে ভিন্নভাবে ব্যাখ্যা করতে পারেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews