পুরো বিশ্বকে একপাশে রেখে সৌদি আরব আর ইসরায়েলের সঙ্গে হাতে হাত মিলিয়ে চলছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এই পথচলা বুঝি আর দীর্ঘ হলো না।



পবিত্রভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। আর এতেই তার ওপর চটেছে সৌদি আরব। প্রকাশ্যে তারা ট্রাম্পের এই সিদ্ধান্তকে 'অন্যায্য ও দায়িত্বজ্ঞানহীন বলেও ঘোষণা দিয়েছে।

ট্রাম্পের এ ঘোষণাকে ইসরায়েল 'ঐতিহাসিক দিন' হিসেবে আখ্যা দিয়েছে। এ সিদ্ধান্তের মাধ্যমে দীর্ঘ সময় ধরে বজায় রাখা মার্কিন নীতির উল্টো পথে হেঁটেছেন ট্রাম্প। ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার সবচেয়ে স্পর্শকাতর বিষয়গুলোর একটি এই জেরুজালেম।  

ট্রাম্পের ঘোষণার পর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে আটটি দেশ এই ইস্যুতে জরুরি সভা আহ্বান করেছে। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, আরব লিগ, সৌদি আরব, জর্ডান, তুরস্ক, ফ্রান্স এবং জার্মানিসহ বিভিন্ন দেশ ও সংস্থার সতর্ক বাণী উপেক্ষা করেই জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেন ট্রাম্প। আর তার এরকম একপেশে সিদ্ধান্ত নেয়ার পর ট্রাম্পের কড়া সমালোচনা করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

সূত্র : বিবিসি

বিডি প্রতিদিন/৭ ডিসেম্বর, ২০১৭/ফারজানা



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews