আর মাত্র কয়েকদিন পরই কোরবানির ঈদ। মাংসের বিভিন্ন পদ তো করা হবেই তখন। জেনে নিন বুটের ডাল দিয়ে গরু কিংবা খাসির মাংস কীভাবে রান্না করবেন। রুটি, পরোটা কিংবা খিচুড়ির সঙ্গে খেতে সুস্বাদু এই আইটেমটি।


উপকরণ
খাসি অথবা গরুর মাংস- ৬০০ গ্রাম (হাড় ও চর্বিসহ)
বুটের ডাল- দেড় কাপ

তেল- ১/৪ কাপ

পেঁয়াজ- বড় ১টি (পাতলা করে কুচি)
দারুচিনি- ১ টুকরা
কালো এলাচ- ২টি
সাদা এলাচ- ৪টি
জিরা- ১/৪ চা চামচ

লবঙ্গ- কয়েকটি
শুকনা মরিচ- কয়েকটি

মরিচের গুঁড়া- ১ চা চামচ

হলুদের গুঁড়া- দেড় চা চামচ

টমেটো- ২টি (কুচি)

রসুন বাটা- ১ চা চামচ

আদা বাটা- ২ চা চামচ
ধনে গুঁড়া- ১ চা চামচ
জিরার গুঁড়া- দেড় চা চামচ
লবণ- স্বাদ মতো

তেজপাতা- ২টি
কাঁচামরিচ- কয়েকটি
ভাজা জিরার গুঁড়া- ১/৪ চা চামচ

গরম মসলার গুঁড়া- ১/৪ চা চামচ

প্রস্তুত প্রণালি

বুটের ডাল ২ ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে ভালো করে ধুয়ে নিন। হাতে সময় না থাকলে আধা চা চামচ বেকিং পাউডার পানিতে মিশিয়ে তারপর ভেজান ডাল। ২০ মিনিটের মধ্যেই নরম হয়ে যাবে।

চুলায় প্যান বসিয়ে তেল গরম করুন। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দিন। সোনালি রং হয়ে গেলে লবঙ্গ, দারুচিনি, সাদা এলাচ, কালো এলাচ, জিরা ও শুকনা মরিচ দিন। নেড়েচেড়ে হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে দিন। টমেটো কুচি দিয়ে নাড়তে থাকুন। আদা ও রসুন বাটা দিন। সব মসলা কষিয়ে সামান্য একটু পানি দিন। এবার স্বাদ মতো লবণ ও গুঁড়া মসলা দিন। ৪ থেকে ৫ মিনিট ধরে কষিয়ে নিন মসলা। পানি শুকিয়ে গেলে অল্প অল্প করে পানি দিয়ে নাড়ুন। মসলার উপরে তেল ভেসে উঠলে তেজপাতা দিয়ে তারপর মাংস দিয়ে দিন। ৩ থেকে ৪ মিনিট কষিয়ে নিন। ১ কাপ পানি দিয়ে প্যান ঢেকে দিন ঢাকনা দিয়ে। চুলার আঁচ মিডিয়াম করে অপেক্ষা করুন মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দেবেন মাংস।

মাংস সেদ্ধ হয়ে গেলে ডাল দিয়ে নাড়ুন কয়েক মিনিট। খানিকটা লবণ দিয়ে নেড়ে মিশিয়ে দিন। আধা কাপ পানি দিন খানিকটা ঝোল রাখার জন্য। কয়েকটা আস্ত কাঁচামরিচ ছেড়ে চুলার জ্বাল একদম কমিয়ে প্যান ঢেকে দিন। ৫ থেকে ৭ মিনিট রান্না করুন মৃদু আঁচে। খানিকটা ঝোল থাকতে থাকতে নামিয়ে ফেলুন কারণ নামানোর পর ঝোল টেনে নেবে ডাল। ভাজা জিরার গুঁড়া ও গরম মসলার গুঁড়া দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

রেসিপি ও ছবি: আয়েশা সিদ্দিকা  



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews