বৈশ্বিক প্রতিযোগিতার সক্ষমতা সূচকে বাংলাদেশ একধাপ পিছিয়েছে। বিশ্বের ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের বর্তমান অবস্থান ১০৩। বুধবার (১৭ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এই গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করে।

সিপিডি’র গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রতিবেদনটি তুলে ধরেন। এসময় সিপিডি’র নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, বিশেষ ফেলো ড. মোস্তাফিজুর রহমান, রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

সূচকে বাংলাদেশের পিছিয়ে পড়ার বিষয়ে দুর্নীতিকে দায়ী করেছেন ব্যবসায়ীরা। এছাড়া বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে তার উদ্বেগ প্রকাশ করেছেন।  

সিপিডি বলছে, ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম দ্য গ্লোবাল কম্পিটিটিভনেস রিপোর্ট ২০১৮ এর প্রতিবেদন তৈরিতে ব্যবসায়ীরা তাদের মতামত দেওয়ার সময় এই উদ্বেগের কথা জানান। ২০১৭ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত গণমাধ্যমের বিভিন্ন প্রেক্ষাপটে এই উদ্বেগের কথা জানান তারা। সিপিডির কাছে এই মতামত প্রকাশ করা হয় ২০১৮ সালের ফেব্রুয়ারি-মে মাসের মধ্যে। 

সিপিডি’র গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম এক প্রশ্নের জবাবে বলেন, ‘ব্যবসায়ীরা অন্যান্য বছরেও গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কথা বলেছেন। কিন্তু এই প্রথম তারা উদ্বেগের কথা জানিয়েছেন।’

‘ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম দ্য গ্লোবাল কম্পিটিটিভনেস রিপোর্ট ২০১৮’ এর প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বৈশ্বিক প্রতিযোগিতামূলক অর্থনৈতিক সূচকে পাকিস্তানের চেয়ে চার ধাপ এগিয়েছে বাংলাদেশ। এই সূচকে বাংলাদেশের অবস্থান ১০৩ আর পাকিস্তানের অবস্থান ১০৭।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews