সিঙ্গাপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অফ মেরিন টেকনোলজি (বিআইএমটি) অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে বৈশাখী উৎসব উদযাপন করা হয়েছে। শনিবার স্থানীয় সময় বিকেল ৪টায় সিঙ্গাপুরের ল্যাব্রাডর পার্কে এই বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সিঙ্গাপুরে বসবাসরত চার শতাধিক বাংলাদেশি পরিবার স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

২০০৬ সালের গোড়ার দিকে বাংলাদেশ ইনস্টিটিউট অফ মেরিন টেকনোলজির প্রাক্তন ছাত্রদের দ্বারা তৈরিকৃত সংগঠন বিআইএমটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন। সংগঠনটি সিঙ্গাপুরে বসবাসরত বাঙালি কমিউনিটির মধ্যকার সুসম্পর্ক স্থাপন এবং বাঙালি সাংস্কৃতিক ঐতিহ্যকে বিদেশের মাটিতে সংরক্ষণ করার দায়িত্ব হাতে নেয়।

মারজাহান সুমীর পরিচালনায় জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। বাংলাদেশি শিশু শিল্পীদের নৃত্য পরিবেশনাসহ বিভিন্ন বয়সের শিশু কিশোরদের জাঁকজমকপূর্ণ নৃত্য পরিবেশনা উপস্থিত দর্শকদের মুগ্ধ করে। আয়োজকরা মনে করেন বিদেশের মাটিতে পয়লা বৈশাখ উদযাপন করা মানে শুধু উৎসবে মেতে ওঠা নয়, বাঙালির বর্ষবরণ সংস্কৃতিকে পরবর্তী প্রজন্মকে জানিয়ে দেওয়াও এর উদ্দেশ্য।

বৈশাখের আয়োজনের শুরুতেই ছিল বাঙালির প্রাণের খাবার বৈশাখের মূল আকর্ষণ পান্তা ইলিশ। এ ছাড়া ছিল নানারকম দেশীয় খাবারের আয়োজন। দিনব্যাপী জমকালো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল সিঙ্গাপুরের প্রবাসীদের নিয়ে গঠিত মাইগ্রেন্ট ব্র্যান্ডের শিল্পীদের পরিবেশনায় গান, স্থানীয় শিল্পীদের কণ্ঠে গান এবং নিত্য পরিবেশনা।

সংগঠনের সভাপতি আসাদুজ্জামান বলেন, প্রবাসে থাকলেও আমাদের মন পড়ে থাকে বাংলাদেশে। সেই আদলেই আমরা চেষ্টা করেছি আমাদের সংস্কৃতিকে ধরে রাখতে। আমরা চাই আমাদের নতুন প্রজন্ম আমাদের সংস্কৃতিতে চর্চা করুক। বিশ্বের দরবারে আমাদের লাল সবুজের পতাকাকে তুলে ধরুক।

দূর প্রবাসে বাঙালি সংস্কৃতির এ উৎসব যেন এক মহামিলন। কর্মজীবনের পাশাপাশি সম্প্রীতির বন্ধনে এমন করে বারবার মহামিলনে জেগে উঠুক নতুন প্রজন্ম-এমনটাই প্রত্যাশা সিঙ্গাপুরে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের।

বিডি প্রতিদিন/এমআই



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews