ভারতীয় বংশোদ্ভূত মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। 

তিনি বলেন, এই নাগরিকত্ব আইন খুবই দুঃখজনক এবং আমি আশা করি বাংলাদেশি অভিবাসী কারো ভারতে কোম্পানি হোক।

সোমবার যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম বাজফিড-এর প্রধান সম্পাদক বেন স্মিথকে দেওয়া এক সাক্ষাৎকারে তাকে সিএএ নিয়ে প্রশ্ন করা হলে তিনি এমন মন্তব্য করেন। খবর ইকোনোমিক টাইমসের

তিনি বলেন, আমি বহুত্ববাদী ভারতীয় ঐতিহ্যের সংস্কৃতিতে বেড়ে উঠছি এবং যুক্তরাষ্ট্রে আমার অভিজ্ঞতা একজন অভিবাসী হিসেবে। আমার প্রত্যাশা ভারতেও অভিবাসীরা এমন সমৃদ্ধ ভূমিকা রাখুক এবং অভিবাসীদের দ্বারা ভারতের সমাজ ও অর্থনীতি উপকৃত হবে।

নাদেলা বলেন, প্রত্যেক দেশ তার সীমানা নির্ধারণ করবে, জাতীয় সুরক্ষা রক্ষা করবে এবং অভিবাসন নীতি নির্ধারণ করবে। গণতান্ত্রিক কাঠামোতে এটি এমন একটি বিষয় যেখানে জনগণ ও তাদের সরকারগুলো এই সীমানার মধ্যে থেকে তর্ক-বিতর্ক করবে এবং এর সমাধান খুঁজে বের করবে।

উল্লেখ্য, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে ভারতে যাওয়া নির্যাতিত সংখ্যালঘুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য সম্প্রতি আইন সংশোধন করে ভারত। এই নতুন নাগরিকত্ব আইনে (সিএএ) পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের অমুসলিম অভিবাসীদের নাগরিকত্বের সুযোগ দেয়া হয়েছে, মুসলিমদের নাগরিকত্ব দেওয়ার সুযোগ নেই। সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট বা নাগরিকত্ব সংশোধনী আইন নামে পরিচিত এই আইন ভারতের মানুষের মধ্যে ব্যাপক বিভাজন সৃষ্টি করেছে। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews