ভিন গ্রহের প্রাণীরা কি মাঝেমধ্যেই ঢুঁ মেরে যাচ্ছে এই দুনিয়ায়? জার্মানির ওয়েলহেম একটি কৃষি-খামারে এক অদ্ভুত নকশা এই জল্পনা ফের উস্কে দিল। হাজারো মানুষ এই নকশা দেখতে পাড়ি দিচ্ছেন এই খামারে।

গত সপ্তাহে এক বেলুন আরোহী খামারের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় শস্য কেটে আঁকা এই নকশা আবিষ্কার করেন। তিনিই নকশাটির ছবি তুলে অনলাইনে ছাড়েন। মুহূর্তে যা ভাইরাল হয়ে পড়েছে ওয়েব দুনিয়ায়।

প্রশ্ন উঠছে কে বানাল এই নকশা? স্থানীয় বাসিন্দাদের দাবি, ধু ধু প্রান্তরে এক শস্য ক্ষেতে ভিন গ্রহের প্রাণীরা ছাড়া এই নকশা আর কেউ আঁকতে পারে না। বাসিন্দাদের উৎসাহ দেখে কে? হাজারো মানুষ প্রতিদিন এই নকশা আঁকা ক্ষেত দেখতে আসছেন। নকশা ঘিরে নাচছেন, গান গাইছেন, ছবি তুলছেন। অনেকে তো আবার কম্পাস-পেন্ডুলাম এনে ক্ষেতের মধ্যেই নানান পরীক্ষায় নেমে পড়েছেন।

যার গমের জমিতে এই নকশা আঁকা হয়েছে সেই কৃষক খ্রিস্টোফ হাটনার সংবাদসংস্থাকে জানিয়েছেন এই নকশা তিনি আঁকেননি। 

তার বক্তব্য, গরমের ছুটিতে কাছাকাছি কোনও স্কুলের ছেলেরা দুষ্টুমি করে এই নকশা আঁকতে পারে। কিন্তু স্কুল পড়ুয়ারা কী করে প্রায় ৭৫ মিটার চওড়া এই নকশা আঁকতে পারল, তা নিয়ে খোদ হাটনারও সন্দিগ্ধ। তিনি জানিয়েছেন, গম কাটার সময় হয়ে এলে এই নকশা তিনি আর রাখবেন কী না তা নিয়ে এখনই কোনও সিদ্ধান্ত নেননি।

বিডি প্রতিদিন/১৩ জানুয়ারি ২০১৭/আরাফাত



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews