করোনায় দীর্ঘ দেড় বছর প্রবাসী নারী শ্রমিকরা অনেক বঞ্চনার মধ্যে ছিলেন। সংক্রমণ কমে আসায় নারী শ্রমিকদের কর্মক্ষেত্রগুলো আবার খুলতে শুরু করেছে। দীর্ঘদিন প্রশিক্ষণ বন্ধ ছিল তাদের। সেই প্রশিক্ষণ আবার শুরু হওয়ায় বিদেশে যাওয়ার ক্ষেত্রে নারী কর্মীদের বাধাগুলোও একে একে কেটে যাচ্ছে।

মহামারী শুরুর পর ২০২০ সালে প্রবাসী নারী শ্রমিকের বিদেশ যাওয়ার হার কমে আসতে থাকলেও চলতি বছরের শুরু থেকে সেপ্টেম্বর পর্যন্ত মোট ৪৯ হাজার ১২৯ জন নারী শ্রমিক বিদেশে গেছেন। অথচ ২০২০ সালেই মোট গিয়েছিলেন ২১ হাজার ৯৩৪ জন শ্রমিক। তবে আগের চেয়ে নারী শ্রমিকদের বিদেশে যাওয়ার হার বৃদ্ধি পেলেও করোনার কারণে অনেকেই বেতন-ভাতা ঠিকমতো পাননি। এ শ্রমিকদের কাজের পরিমাণও আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। ফিরে আসা নারী শ্রমিকরা এখন কর্মক্ষেত্রে ফিরে যাওয়ার জন্য উদগ্রীব হয়ে উঠেছেন। অনেকে এরই মধ্যে ফিরে গেছেন। 

সংশ্লিষ্টরা বলেন, লকডাউনের সময় অবৈধ শ্রমিকরা বাসাবাড়িতে প্রবেশ করতে পারছিলেন না। তারা দেশে ফিরে আসেন। লেবাননে রাজনৈতিক অস্থিতিশীলতা এবং অর্থনৈতিক বিপর্যয়ের কারণে বড় ধস তৈরি হয়েছে। সেখানে বাংলাদেশের প্রচুর অবৈধ শ্রমিক কাজ করতেন। এসব শ্রমিক লকডাউনে ফিরে আসতে বাধ্য হন। জর্ডানেও অনেক নারী শ্রমিক সমস্যার সম্মুখীন হয়েছেন। সৌদি আরবে আগে থেকেই নারীরা সমস্যার সম্মুখীন হচ্ছেন। তবে আগের তুলনায় মনিটরিং বৃদ্ধি পাওয়ায় সৌদিতে কর্মরত প্রবাসী বাংলাদেশি নারী শ্রমিকদের অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। সৌদির হিউম্যান রাইটস কমিশনের সঙ্গে বাংলাদেশের হিউম্যান রাইটস কমিশন কাজ করছে। 

বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্রের নির্বাহী পরিচালক সুমাইয়া ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমাদের নারী শ্রমিক কেন্দ্রের মাস্ক উৎপাদনে সাড়ে ৩০০ নারী শ্রমিক কাজ করতেন। তাদের মধ্যে দুই শতাধিকের বেশি নারী বিদেশে কাজ করতে ফিরে গেছেন। যেসব নারী এখনো বিদেশে কাজে ফিরে যেতে পারেননি তারা যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। ভ্যাকসিনের জন্য কিছু জটিলতা আছে। করোনা পরবর্তী সময়ে বিদেশে শ্রমিকদের চাহিদা বেশি। সাধারণত প্রবাসে কাজ করতে গিয়ে নারী শ্রমিকরা অতিরিক্ত কাজের চাপ, বেতন না পাওয়া, স্বাস্থ্য সুরক্ষা করতে না পারা, যোগাযোগ করতে না পারা এ ধরনের সমস্যায় বেশি পড়েন। প্রবাসী নারীদের কাছ থেকে প্রাপ্ত তথ্যে, বিদেশে পুরুষ কর্তাদের চেয়ে নারী কর্তারা শ্রমিকদের ওপর বেশি শারীরিক নির্যাতন চালান। যেসব দেশে আমাদের নারীরা কাজ করতে যাচ্ছেন বাংলাদেশের সঙ্গে সেসব দেশের সাপোর্ট সিস্টেম ম্যাকানিজম আরও শক্তিশালী করতে হবে। একই সঙ্গে সেসব দেশের সিভিল সোসাইটি, ট্রেড ইউনিয়ন এবং মিডিয়ার সঙ্গে সংযোগ বাড়াতে হবে। 

ভালো নেই বিদেশফেরত নারী শ্রমিকরা : করোনা সংক্রমণের কারণে বিভিন্ন দেশ থেকে ফিরে আসা ৬০ শতাংশ প্রবাসী নারী শ্রমিক বর্তমানে কর্মহীন বলে জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)-এর এক গবেষণা প্রতিবেদন।

প্রতিবেদনে সংস্থাটি বলছে, দেশে ফেরা প্রতি তিনজন নারীর একজনের আর্থ-সামাজিক অবস্থার অবনতি হয়েছে। সরকারিভাবে বিদেশ থেকে ফিরে আসা প্রবাসী নারী শ্রমিকদের কোনো সুনির্দিষ্ট তথ্য নেই। তবে করোনাকালে প্রতি মাসে ২০০ থেকে ৩০০ নারী শ্রমিক দেশে ফিরে এসেছেন।

গবেষণায় অংশ নেওয়া ৩৮ শতাংশ নারী অভিযোগ করেছেন, বিদেশে যাওয়ার পর তারা শারীরিকভাবে নির্যাতনের শিকার হয়েছেন। এ ছাড়া ৫২ শতাংশ নারী জানিয়েছেন, তাদের কাজে বাধ্য করা হয়েছে। অনেক নারী বিদেশে যাওয়ার পর কারাভোগও করেছেন।

বিলসের গবেষণা থেকে প্রাপ্ত তথ্যমতে, বিদেশ-ফেরত নারী শ্রমিকদের মধ্যে ৮৫ শতাংশ নারী শ্রমিক মানসিকভাবে হতাশাগ্রস্ত অবস্থায় আছেন। ২৩ শতাংশ নারী শ্রমিক এক বছর পূর্ণ হওয়ার আগেই দেশে ফিরেছেন। ৫৫ শতাংশ নারী শ্রমিকের দেশে ফেরত আসা ছিল জবরদস্তিমূলক। ৮৫ শতাংশ তাদের বর্তমান কাজ নিয়ে হতাশাগ্রস্ত এবং ৫৭ শতাংশ তাদের জীবন-জীবিকা নিয়ে চিন্তিত। ৬১ শতাংশ বিদেশে খাদ্য ও পানির অভাবে ভুগেছেন। ৭ শতাংশ যৌন এবং ৩৮ শতাংশ শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। বিদেশ-ফেরত নারী শ্রমিকদের ৬৫ শতাংশ শ্রমিকের নিয়মিত মাসিক কোনো আয় নেই। ৬১ শতাংশ শ্রমিক এখনো ঋণের বোঝা বয়ে বেড়াচ্ছেন। ৭৫ শতাংশ শ্রমিকের কোনো সঞ্চয় নেই এবং ৭৩ শতাংশ শ্রমিক তাদের পরিবারের দৈনন্দিন চাহিদা পূরণে ব্যর্থ হচ্ছেন। এমনকি বিদেশ-ফেরত নারী শ্রমিকদের স্বাস্থ্যের অবস্থাও নাজুক। ৫৫ শতাংশ শ্রমিক শারীরিকভাবে অসুস্থ। ২৯ শতাংশের মানসিক অসুস্থতা রয়েছে। ৮৭ শতাংশ শ্রমিক মানসিক অসুস্থতার কোনো চিকিৎসা পায়নি।

বিদেশ-ফেরত এ শ্রমিকরা সামাজিকভাবেও হেয়প্রতিপন্ন হচ্ছেন। ৩৮ শতাংশ নারী বলছেন, সমাজে তাদের নিম্ন শ্রেণির চরিত্রহীন নারী বলে গণ্য করা হয়। ১৫ শতাংশ শ্রমিক বিদেশ থেকে ফিরে তালাকপ্রাপ্ত হয়েছেন। আর ২৮ শতাংশের দাম্পত্য জীবন ক্ষতিগ্রস্ত হয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews