এ কারণেই আইপিএল এত জনপ্রিয়

আইপিএলে টাকা ওড়ে। শুধু টাকাই নয়, যেখানে প্রতিটি ম্যাচ হয় তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ; যেখানে বিশ্বের সব বড় তারকার হাট বসে। আবার নিত্যনতুন প্রযুক্তির বদৌলতে দেওয়া হয় নিখুঁত সিদ্ধান্ত। এরপর ভারতীয় সেলিব্রিটিদের যুক্ত থাকাও জোগায় বাড়তি একটা উন্মাদনা। এ ছাড়া প্রতিটি দলের নিজস্ব সমর্থকগোষ্ঠী রয়েছে, যারা কিনা মনেপ্রাণে নিজ দলকে সমর্থন জুগিয়ে যান। সব মিলিয়ে এমন ভিন্ন ভিন্ন কারণেই এই ফ্র্যাঞ্চাইজি লিগটি অল্প দিনে বিশ্বের সেরা পর্যায়ে জায়গা করে নিয়েছে। 

আইপিএলের মতো লিগে অর্থের ঝনঝনানি, তারকার ছড়াছড়ি আর ধুন্ধুমার লড়াই দেখতে ক্রিকেটবিশ্বও উন্মুখ হয়ে থাকে। সর্বশেষ বুধবার রাতে আইপিএলে দেখা মিলল সবচেয়ে জমজমাট এক ম্যাচের। যেখানে হায়দরাবাদ ২৭৭ করার পরও মুম্বাই দাঁতে দাঁত লাগিয়ে যুদ্ধটা চালিয়ে যায়। শেষ পর্যন্ত তারা ২৪৬ রানে থামে। চার-ছক্কার ক্রিকেটে এমন ম্যাচ সচরাচর দেখা যায় না। যেটা কেবল আইপিএল বলেই তো সম্ভব হলো। 

যে মঞ্চে রাতারাতি তারকা বনে যান অনেকে। এমন ক্রিকেটারও আছেন, যাদের এর আগে কেউ তেমন চিনত না। কিন্তু আইপিএলের সুবাদে তিনিই হয়তো চূড়ায় আরোহণ করেন। এরপর তাঁর জন্য জাতীয় দলের দুয়ারও খুলে যায়। এমন নজির অতীতেও ছিল, সামনেও দেখা যাবে। শ্রেয়াস আইয়ার, ঋষভ পন্তরা এই আইপিএল দিয়েই জাতীয় দলের জার্সিটা গায়ে জড়িয়েছেন। 

এবারও এমন অনেকেই আছেন, যাদের দিকে নজর থাকছে ভারতীয় দলের নির্বাচকদের। শুধু ভারত নয়; এ বছর যুক্তরাষ্ট্রে হবে টি২০ বিশ্বকাপের আসর। তার আগে চার-ছক্কার এই টুর্নামেন্ট হতে পারে দারুণ একটা মহড়ার মঞ্চ। এখানে ক্রিকেট খেলুড়ে দেশগুলোর অধিকাংশ তারকাই অংশ নেন। তারা কেমন করল, কেউ নতুন করে ভালো করল কিনা–এসব দিক বিচার-বিবেচনা করে বিভিন্ন দেশ তাদের স্কোয়াড ঠিক করতে পারবে সহজেই।

আইপিএলকে বলা হয় ‘ইন্ডিয়ান ক্যাশ রিচ’ প্রিমিয়ার লিগ। যেখানে আয়ের বড় একটা অংশ আসে সম্প্রচার থেকে। অনেকটা ইংলিশ প্রিমিয়ার লিগের আদলে। ইউরোপিয়ান ফুটবলে এখন প্রিমিয়ার লিগের দাপট। অর্থ কিংবা তারকা– কী নেই সেখানে! যে কারণে তাদের সম্প্রচারস্বত্বের দামটাও আকাশচুম্বী। জানা যায়, কেবল স্কাই স্পোর্টস চার বিলিয়ন ডলারের বিনিময়ে ব্রডকাস্ট রাইট কিনেছে। এরপর টিএনটি স্পোর্টস, অ্যামাজন প্রাইমও রয়েছে এ তালিকায়। বুঝতেই পারছেন কতটা দামি! ঠিক তার ধারেকাছে না গেলেও অনেকটা সে পথেই ছুটছে আইপিএল। 

ভারতীয় গণমাধ্যমগুলোর দাবি, ২০২৩ সালে সম্প্রচারস্বত্ব বেচে ১০০ মিলিয়ন ডলারের বেশি আয় করেছে আইপিএল। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত কেবল স্টার নেটওয়ার্কই ১৬ হাজার ৩৪৭ কোটি রুপি দিয়েছে আইপিএলকে। ২০২৩ থেকে ২০২৭ সাল অবধি যার পরিমাণ এই অঙ্কের প্রায় তিন গুণ।

এরপর শাহরুখ খান, প্রীতি জিনতা, শিল্পা শেঠি, নিতা আম্বানিদের মতো টপ লেভেলের বিত্তশালী সেলিব্রিটিরা দলগুলোর মালিকানার সঙ্গে যুক্ত। মাঠে তারা দলবল নিয়ে হাজির হচ্ছেন নিয়মিত। নিজ দলের খেলোয়াড়দের প্রেরণা জোগাতে চলছে নানা আয়োজনও। সেই সঙ্গে বলিউডের বড় একটা অংশও আইপিএলের সঙ্গে যুক্ত। তাদের ক্রিকেটপ্রেম, নিজ শহরে খেলা হলে ছুটে আসা। এরপর খেলোয়াড়রা অতিমানবীয় কিছু করলে তাদের উৎসাহ দিতে নানা রকমের পুরস্কার তো রয়েছেই। এমন অনেক কারণেই আইপিএল আর দশটি ফ্র্যাঞ্চাইজি লিগের চেয়ে একেবারে ভিন্ন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews