উপজেলা পরিষদের প্রথম ধাপের ভোট গ্রহণ কাল। ১৪১ উপজেলায় কাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। এ ধাপে ২২ উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ করা হবে। এ ছাড়া বাকি উপজেলায় ব্যালটে ভোট নেওয়া হবে। সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোট গ্রহণে ইতোমধ্যে সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনি মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে দুর্গম এলাকার ৪২৪ কেন্দ্রে ভোট গ্রহণের আগের দিন আজ ব্যালট পেপার পাঠানো হবে। আর ১১ হাজার ১৩২ কেন্দ্রে ব্যালট যাবে ভোটের দিন কাল সকালে। সংশ্লিষ্ট নির্বাচনি (উপজেলায়) এলাকায় ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এদিকে ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের মধ্যে উৎসবের পাশাপাশি উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। টানটান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনি এলাকায়। গতকাল মধ্যরাতে প্রচার শেষ হয়েছে। প্রচারণা নিয়ে অনেক জেলায় সংঘর্ষ-সহিংসতার ঘটনা ঘটেছে। নির্বাচন বিশ্লেষকদের মতে, উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী না দিলেও ভোটের মাঠে লড়াই হবে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ নেতাদের মধ্যে। প্রথম ধাপে জাতীয় পার্টি মাত্র এক উপজেলায় প্রার্থী দিয়েছে। এ ছাড়া সব প্রার্থীই স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। তবে এ নির্বাচনে আওয়ামী লীগের নেতারা ছাড়াও বিএনপি নেতারাও কয়েকটি উপজেলায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। ইসি জানিয়েছে, প্রথম ধাপে ১৫০ উপজেলায় তফসিল দেওয়া হলেও ৫টি উপজেলায় তিন পদেই বিনাভোটে নির্বাচিত হয়েছেন। ভোট স্থগিত রয়েছে চার উপজেলায়। ফলে কাল ভোট গ্রহণ হবে ১৪১ উপজেলায়। এসব উপজেলায় মোট প্রার্থী ১ হাজার ৬৩৫। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৮ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে আট, ভাইস চেয়ারম্যান ১০ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১০ জন রয়েছেন।

১১ হাজার কেন্দ্রে ব্যালট যাবে সকালে : উপজেলা পরিষদ নির্বাচনে দুর্গম এলাকার ৪২৪ কেন্দ্রে ভোট গ্রহণের আগের দিন তথা আজ ব্যালট পেপার পাঠানো হবে। আর ১১ হাজার ১৩২ কেন্দ্রে ব্যালট যাবে ভোটের দিন সকালে। ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, যাতায়াতের অসুবিধার জন্য দুর্গম এলাকায় ভোটের আগের দিন ব্যালট পাঠানোর জন্য সিদ্ধান্ত দিয়েছে ইসি। এ সংক্রান্ত নির্দেশনা রিটার্নিং কর্মকর্তাদের ইতোমধ্যে পাঠানো হয়েছে। জানা গেছে, ১০টি জেলার ২৪টি উপজেলার দুর্গম কেন্দ্রে ব্যালট আগের দিন পাঠানো হবে। উপজেলাগুলোর মধ্যে রয়েছে- কুড়িগ্রামের চিলমারী, রৌমারী, চররাজীবপুর; মৌলভীবাজারের বড়লেখা, জুড়ী, কুলাউড়া; হবিগঞ্জের বানিয়াচং, আজমিরীগঞ্জ; ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, সরাইল, সন্দ্বীপ; রাঙামাটির রাঙামাটি সদর, কাউখালী, জুড়াছড়ি, বরকল; বান্দরবানের বান্দরবান সদর, আলীকদম; খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি, মানিকছড়ি, মাটিরাঙা, রামগড়; সুনামগঞ্জের দিরাই, শাল্লা ও লালমনিরহাটের হাতীবান্ধা। এসব উপজেলার ৪২৪টি কেন্দ্র দুর্গম হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইসি কর্মকর্তারা জানান, চার ধাপে অনুষ্ঠেয় উপজেলা নির্বাচনের সব ধাপেই দুর্গম কেন্দ্রে আগের দিন ব্যালট পেপার পাঠানো হবে। অন্যগুলো যাবে ভোটের দিন সকালে। মাঠ প্রশাসন থেকে দুর্গম এলাকা চিহ্নিত করে প্রতিবেদন পাঠালে নির্বাচন কমিশন সে অনুযায়ী সিদ্ধান্ত নেয়। কয়েক বছর ধরে ভোটে কারচুপি রোধ করতে আগের রাতে ব্যালট না পাঠিয়ে সকালে পাঠায় কমিশন।

বৈধ অস্ত্র প্রদর্শন নিষেধ : উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে ১৪ দিনের জন্য বৈধ অস্ত্র প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এ-সংক্রান্ত পরিপত্র থেকে বিষয়টি জানা গেছে। এতে বলা হয়েছে, নির্বাচনি এলাকায় ভোট গ্রহণের পূর্ববর্তী সাত দিন থেকে ভোট গ্রহণের পরবর্তী সাত দিন যাতে অস্ত্রের লাইসেন্সধারীরা অস্ত্রসহ চলাচল না করেন কিংবা অস্ত্র বহন ও প্রদর্শন না করেন, সেজন্য জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় নির্দেশনা জারি করা হয়েছে। নির্বাচন কমিশনের চাহিদার পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় এ নির্দেশনা জারি করেছে।

মাঠে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী : সন্দ্বীপ ও দুর্গম পার্বত্য এলাকায় বিজিবি মোতায়েন রয়েছে। দীপাঞ্চলে কোস্ট গার্ড, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। এ ছাড়া ভোট কেন্দ্রে আনসার ব্যাটালিয়ন মোবাইল/স্ট্রাইকিং ফোর্স হিসেবে ভোট গ্রহণের পূর্ববর্তী দুই দিন; ভোটের দিন এবং ভোটের পরের দুই দিনসহ পাঁচ দিন মোবাইল/স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে থাকবে। এ ছাড়া ভোট গ্রহণের তিন দিন আগে থেকে ভোট গ্রহণের পর পর্যন্ত আইনশৃঙ্খলা রাক্ষায় তিনটি ইউনিয়নের জন্য একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। একইভাবে ভোট গ্রহণের আগের দুই দিন, ভোটের দিন এবং ভোটের পরের দুই দিন পর্যন্ত সংক্ষিপ্ত বিচার আদালতে দায়িত্ব পালনের জন্য প্রতি উপজেলায় একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন।

১৪১ উপজেলায় তিন দিন বাইক চলাচলে নিষেধাজ্ঞা : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপের ভোট উপলক্ষে ১৪১ উপজেলায় তিন দিনের জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে সংস্থাটির নির্দেশনায় প্রজ্ঞাপনও জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। গতকাল সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সহকারী সচিব মো. জসিম উদ্দিনের সই করা প্রজ্ঞাপনটি সংশ্লিষ্ট সবাইকে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, ৮ মে ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সড়ক পরিবহন আইন অনুযায়ী, নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের আগের মধ্যরাত অর্থাৎ ৭ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে কাল ৮ মে দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। আর গতকাল ৬ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৯ মে মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। এ নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতিসাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের নির্বাচনি এজেন্ট, দেশি বা বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি বা বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে) নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং জরুরি কাজে ব্যবহৃত কতিপয় যানবাহন (অ্যাম্বুলেন্সসহ ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগে ব্যবহৃত যানবাহন) চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরূপ নিষেধাজ্ঞা শিথিল করতে পারবে।

বগুড়ায় নির্বাচনি সহিংসতা : নির্বাচনকে কেন্দ্র করে বগুড়ার সারিয়াকান্দিতে স্বাধীন মিয়া (২৫) নামে এক যুবক ছুরিকাহত হয়েছেন। স্বাধীন উপজেলার পৌর এলাকার হিন্দুকান্দি গ্রামের আনোয়ার হোসেন কনকের ছেলে।

সিরাজগঞ্জ : আচরণবিধি ভঙ্গের পাল্টাপাল্টি অভিযোগের কারণে সিরাজগঞ্জ সদর উপজেলার দুই চেয়ারম্যান প্রার্থীকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। দুই দফায় চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ রিয়াজ উদ্দিন (আনারস) ও রাশেদ ইউসুফ জুয়েলকে (দোয়াত কলম) এ কারণ দর্শানো নোটিস দেওয়া হয়।

জয়পুরহাট : কালাইয়ে দুই চেয়ারম্যান প্রার্থী একই স্থানে একই সময়ে পথসভা আহ্বান করায় সেখানে উত্তেজনা বিরাজ করছে। গতকাল বিকাল ৩টায় কালাই পৌরশহরের বাসটার্মিনাল এলাকায় চেয়ারম্যান প্রার্থী তৌফিকুল ইসলাম তালুকদার বেলাল (আনারস) ও মিনফুজুর রহমান মিলন (মোটরসাইকেল) প্রতীকের এই সভার আয়োজন করেন। দুই পথসভাকে ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে দুই প্রার্থীকে জেলা প্রশাসনের পক্ষ থেকে একই স্থানে নির্বাচনি কোনো সভা-সমাবেশ না করতে নির্দেশ দেন।

যশোর : শার্শা উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী এস এম ইব্রাহিম খলিলের বাড়ির সামনে হাতবোমা বিস্ফোরণ হয়েছে জানিয়ে থানায় লিখিত অভিযোগ করা হয়েছে। শার্শা থানার ওসি শেখ মনিরুজ্জামান জানান, উপজেলার নাভারন ত্রিমোহিনী গ্রামে শনিবার রাত সাড়ে ৩টার দিকে এ ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়নি। এ ঘটনায় সকালে ওই চেয়ারম্যান প্রার্থী শার্শা থানায় একটি লিখিত অভিযোগ করেছেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews