কারাবন্দিদের সকল তথ্য ডাটাবেজে থাকবে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, ডাটাবেজটি ইনফরমেটিভ করা হয়েছে। ডাটাবেজটি ভালো ফলাফল নিয়ে আসবে।

মঙ্গলবার রাতে রাজধানীর একটি হোটেলে কারাবন্দি ব্যবস্থাপনা বিষয়ক একটি পাইলট ডাটাবেজের উদ্বোধন করে তিনি এসব কথা বলেন।

জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক অফিস (ইউএনওডিসি) কারাবন্দিদের বায়োমেট্রিক তথ্য সম্বলিত এ ডাটাবেজ সফটওয়্যার প্রস্তুত করে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বন্দীদের আঙ্গুলের ছাপ ও চোখের কর্নিয়ার ছবি সংরক্ষণ করা থাকাতে এ ডাটাবেজের মাধ্যমে কারাগারে ভুল ব্যক্তির অবস্থান সহজে শনাক্ত করা যাবে এবং জালিয়াতির মাধ্যমে কারাগার থেকে মুক্ত হওয়ায় মত ঘটনা রােধ করা সম্ভব হবে।

এ ডাটাবেজে সঠিকভাবে ব্যবহার করলে কারাকর্মীদের সার্বিক দক্ষতা বৃদ্ধি পাবে ও বন্দিব্যবস্থাপনা সংক্রান্ত ভুল হওয়ার সম্ভাবনা কমে যাবে।

সারা দেশে এ সিস্টেমটি চালু করার উপর গুরুত্ব আরােপ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইউএনওডিসি’র পাইলট প্রজেক্ট শেষে আমরা এর কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য সরকারের রাজস্ব তহবিল থেকে প্রকল্প গ্রহণ করব।

জানা যায়, তথ্য নিরাপত্তা নিশ্চিত করতে শুধুমাত্র প্রকল্প থেকে সরবরাহকৃত কম্পিউটারে ডাটাবেজ সফটওয়ারটি ব্যবহার করা যায়। এ সফটওয়ারের মাধ্যমে কারাকর্মীরা বন্দিব্যবস্থাপনা সংক্রান্ত তাদের দৈনন্দিন কার্যক্রম সম্পন্ন করতে পারেন।

এতে নতুন বন্দি ভর্তি, আদালতে বন্দি প্রেরণ, বন্দি স্থানান্তর, বন্দি মুক্তি, এবং কয়েদীদের সাজা মওকুফ প্রদানসহ প্রায় সব কার্যক্রমকরা সম্ভব।

ডাটাবেজের গত জুন মাস থেকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার ২ এবং গাজীপুর জেলা কারাগারে পাইলট ভিত্তিতে ব্যবহৃত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার এবং জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো বক্তব্য রাখেন।

মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, কারাবন্দি ব্যবস্থাপনা ও তথ্য সংরক্ষণ কার্যক্রম সহজতর করার লক্ষ্যে ডাটাবেজটি প্রস্তুত করা হয়েছে। মার্কিন ষ্টেট ডিপার্টমেন্টের আর্থিক সহযোগিতায় ইউএনওডিসি বাংলাদেশের কারাগারের প্রয়োজনীয়তা বিবেচনা করে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত বিচারিক ব্যবস্থার সাথে যুক্ত সরকারের বিভিন্ন বিভাগ কর্মকর্তাগণসহ উন্নয়ন সহযােগী সংস্থাসমূহের প্রতিনিধিগণ বন্দি ব্যবস্থাপনা বিষয়ক ডাটাবেজ চালু করায় ইউএনওডিসি ও কারা অধিদপ্তরের প্রশংসা করেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews