সব রাজ্যকে বিনা মূল্যে টিকা দিতে হবে

সুপ্রিম কোর্টে মমতার সরকার

সব রাজ্যকে বিনা মূল্যে টিকা দেওয়ার দাবিতে সুপ্রিম কোর্টে গেল পশ্চিমবঙ্গের সদ্য ক্ষমতা নেওয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সরকার। গতকাল শুক্রবার ভারতের সর্বোচ্চ আদালতে পিটিশন দায়ের করে মমতার সরকার। এদিকে কংগ্রেস এমপি রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারকে লেখা চিঠিতে বলেছেন, সরকারের ব্যর্থতা দেশকে অবশ্যসম্ভাবী লকডাউনের দিকে ঠেলে দিচ্ছে। খবর আনন্দবাজার পত্রিকার

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের মধ্যে দু্ই টিকা প্রস্তুতকারক সংস্থা এর দাম ঘোষণা করেছিল। এ নিয়ে দেশ জুড়ে বিতর্ক সৃষ্টি হয়। বিরোধীদের চাপে তারা টিকার দাম কমিয়ে দিলেও বিতর্ক বন্ধ হয়নি। সেই বিতর্ক উসকে দিয়ে শীর্ষ আদালতে মমতার সরকারের দাবি, টিকাসংক্রান্ত নীতি বদলাতে হবে কেন্দ্রীয় সরকারকে। রাজ্য এবং বেসরকারি হাসপাতালকে কেন ভিন্ন দামে টিকা বিক্রি করা হবে তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে পিটিশনে। সুপ্রিম কোর্ট জানিয়েছে, আগামী সোমবার থেকে টিকাকরণ সংক্রান্ত বিষয়ে শুনানি শুরু হবে।

মোদিকে রাহুলের চিঠি

ভারতের করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন কংগ্রেস এমপি রাহুল গান্ধী। তিনি বলেছেন, টিকানীতির স্পষ্টতা দেশকে বিপজ্জনক পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে। রাহুল চিঠিতে লিখেছেন, সরকারের ব্যর্থতাই দেশকে ফের অবশ্যম্ভাবী লকডাউনের দিকে ঠেলে দিচ্ছে। রাহুল মনে করেন, মোদি সরকার করোনার বিরুদ্ধে আগেভাগে জয় ঘোষণা করে দিয়েছিল। সেই কারণেই আজ দেশের এই অবস্থা। যা পরিস্থিতি, তাতে দেশের স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে পড়ার মুখে। দেশের মানুষ যে প্রবল কষ্টের মধ্য দিয়ে চলেছেন, তা থামাতে আপনার সব কিছু করা উচিত। পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রেও ভারতের দায়িত্বের কথা মনে রাখা প্রয়োজন। তিনি অর্থনীতির চেয়ে মানুষের জীবনের দিকে বেশি গুরুত্ব দেওয়ার আহ্বান জানান।

ইত্তেফাক/ইউবি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews