‘উদাসিনতা ও অবজ্ঞা’ পরিহার করে বন্যা মোকাবিলায় দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি। শুধু ত্রাণ নয়, বন্যাদুর্গতদের পুনর্বাসিত করার দাবি জানিয়েছে দলটি। শনিবার (১ আগস্ট) সকালে ঈদুল আজহার নামাজ শেষে জিয়াউর রহমানের কবর জিয়ারতের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই কথা বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সকাল সোয়া ১১টার দিকে শেরে বাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে গিয়ে ফাতেহা পাঠ করে মোনাজাত করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা। স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু সেখানে ছিলেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমরা সমগ্র দেশের বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য আমাদের নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছে, অনুরোধ করেছি। একই সঙ্গে সরকারকে আহ্বান জানাচ্ছি যে, উদাসিনতা ও অবজ্ঞা বাদ দিয়ে অবিলম্বে এই বন্যা দুর্গত মানুষদের সাহায্যে শুধু ত্রাণ নয়, দুর্গতদের পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করবেন।’

তিনি বলেন, ‘এবারকার বন্যা দীর্ঘস্থায়ী হবে বলে অনেকে আশঙ্কা করছেন। সেক্ষেত্রে তাদেরকে (সরকার) লং টার্ম পরিকল্পনা গ্রহণ করা উচিত। যেটা তারা কখনই করেন না এবং অন্যের মতামতকে তারা কোনও প্রাধান্য দেন না।’

বন্যা মোকাবিলায় সরকারের প্রস্তুতি পর্যাপ্ত কিনা জানতে চেয়ে মির্জা ফখরুল বলেন, ‘সরকারের ত্রাণ কার্য্ক্রম কখনোই পর্যাপ্ত নয়। এখন পর্যন্ত তা আমরা দেখিনি।’

বিএনপি তার সীমিত সাধ্যের মধ্যে দুর্গতদের পাশে দাঁড়াতে দলের কেন্দ্রীয় ত্রাণ কমিটি কাজ শুরু করেছে বলে জানান তিনি।

খালেদা জিয়ার প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমাদের নেত্রী এখনও বেশ অসুস্থ আছেন। তার সমস্যাগুলো এখনও সমাধান করা সম্ভব হয়নি। কারণ প্রকৃতপক্ষে তিনি তো চিকিৎসার সুযোগই পাচ্ছেন না। আজ দেশে যে অবস্থা হয়েছে হাসপাতালগুলোতে যাওয়া যায় না, ডাক্তার সাহেবরা আসতে পারছেন না এবং বিদেশে যেয়ে যে চিকিৎসা করবেন তারও কোনও সুযোগ নেই। সেই কারণে এখনও তিনি ঠিক উন্নত চিকিৎসার সুযোগটা পাননি। আমরা সেই সুযোগের অপেক্ষায় আছি।’

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে দেশবাসীকে ঈদের শুভেচ্ছাও জানান বিএনপি মহাসচিব।

সন্ধ্যায় খালেদার  জিয়ার সঙ্গে স্থায়ী কমিটির সাক্ষাৎ

শনিবার (১ আগস্ট) সন্ধ্যায় সাড়ে ৭টায় গুলশানের ‘ফিরোজায়’ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করবেন দলের মহাসচিবসহ স্থায়ী কমিটির সদস্যরা। ঈদের শুভেচ্ছা বিনিময় করতে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হবে বলে জানা গেছে দলীয় সূত্রে।

প্রসঙ্গত, সরকারের আদেশে সাজা ছয় মাসের স্থগিত হলে গত ২৫ মার্চ মুক্ত হওয়ার পর থেকে খালেদা জিয়া তার বাসা ফিরোজায় আছেন। গত রোজার ঈদেরও স্থায়ী কমিটির সদস্যরা তার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews