আগামী তিন বছরের মধ্যে আরও ১০ লাখ অভিবাসীকে স্বাগত জানাতে চায় কানাডা। দেশটির পার্লামেন্ট নতুন এই পরিকল্পনার ঘোষণা দেয়। আগামী তিন বছরে তাদেরকে স্থায়ী বাসিন্দা হিসেবে স্বীকৃতি দেবে দেশটি।

কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো২০১৭ সালে ২ লাখ ৮৬ হাজার স্থায়ী বাসিন্দাদের স্বীকৃতি দেয় কানাডা। এবছর সেটা সাড়ে তিন লাখ হতে পারে। আর ২০২০ ও ২০২১ সালে সেটা হতে পারে যথাক্রমে ৩ লাখ ৬০ হাজার ও ৩ লাখ ৭০ হাজার।

কানডার অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ব বিষয়ক মন্ত্রী আহমেদ হুসেন বলেন, ‘আমাদের ইতিহাসে নতুনদের স্বাগত। কানাডা এমন একটি সংস্কৃতি গড়ে তুলেছে যা সবার জন্যই স্বাচ্ছন্দ্যের।

হুসেন নিজেই সোমালিয়ার অভিবাসী। তিন বলেন, এই অভিবাসীদের কারণে কানাডার শ্রমশক্তি আরও সংহত হবে।

কানাডার এই সহায়তাপূর্ণ পদক্ষেপের ঘোষণলা এমন সময় আসলো যখন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা দেশ অভিবাসন আইন আরও কঠোর করছে।

কানাডা সবসময় শরণার্থীদের সহায়তা করে আসছে। জাতিসংঘের শরণার্থী সংষ্থার এক প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৭ সালে বিশ্বে ৬ কোটি ৮৫ লাখ শরণার্থীর রয়েছে। কানডার শরণার্থী বিষয়ক মন্ত্রণালয় বৈশ্বিকভাবে এই শরণার্থীদের ৫৬ লাখ ডলার সহয়তারও কো অঙ্গীকার করেছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews