স্বর্ণ এখন বিনিয়োগের নিরাপদ ও লাভজনক মাধ্যম

সমকাল : বাংলাদেশে এখন স্বর্ণের দর খুব ঘন ঘন পরিবর্তন হচ্ছে। আন্তর্জাতিক কোন সংস্থার কী মানদণ্ডের ভিত্তিতে দাম ঠিক করা হচ্ছে?

মাসুদুর রহমান : স্বর্ণের দাম নির্ধারণের ক্ষেত্রে আমরা পুরোনো পদ্ধতি থেকে ফিরে এসেছি। বাজুসের সিদ্ধান্তমতে, এখন ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের কাঠামো অনুযায়ী দাম নির্ধারণ করা হচ্ছে। গত ১৮ এপ্রিল থেকে এ পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। যেহেতু আন্তর্জাতিক সংস্থার কাঠামো ব্যবহার করে দাম নির্ধারণ করা হচ্ছে, সেহেতু প্রতিদিনই দর ওঠানামা করতে পারে। সংস্থাটির সঙ্গে মিল রেখে গ্রাম হিসাবে দর নির্ধারণ করা হচ্ছে। ফলে এখন আর ভরির হিসাব করা হচ্ছে না। মূলত স্থানীয় বুলিয়ন মার্কেট ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের দর অনুযায়ী দেশে দাম নির্ধারণ করে। জুয়েলারি ব্যবসায়ীরাও সেই দর অনুসরণ করেন। তবে ভবিষ্যতে যখন অনলাইনভিত্তিক প্ল্যাটফর্ম তৈরি হবে তখন ঘণ্টায় ঘণ্টায় দাম পরিবর্তন হবে। 

সমকাল : আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দরের পরিস্থিতি এখন কেমন? ভবিষ্যৎ কেমন হবে বলে মনে করছেন?

মাসুদুর রহমান : দর প্রতিদিনই পরিবর্তন হয় বিশ্ববাজারে। এখন বিশ্ববাজারে প্রতি আউন্সের দর ২ হাজার ডলারের মতো। প্রতিবেশী ভারত ছাড়াও মধ্যপ্রাচ্যের দেশগুলোর স্থানীয় দরের সঙ্গে মিল রেখে বাংলাদেশে দর ঠিক করা হয়। এক সময় বিশ্ববাজারের তুলনায় দেশে দর বেশি ছিল। তবে গত ২০ এপ্রিলের পর সেটি সমন্বয় হয়ে গেছে। ফলে বিশ্ববাজারের মতোই এখন দেশের দরও সমান। হয়তো ১-২ শতাংশ এদিক-সেদিক হতে পারে। এটি খুবই নগণ্য। 

সমকাল : জুয়েলারি শিল্পে এখন কোনো সংকটকাল চলছে কিনা? এ শিল্পের সম্ভাবনার দিকগুলো জানতে চাই। 

মাসুদুর রহমান : আপাতদৃষ্টিতে এ শিল্পে গভীর সংকট বা শঙ্কা নেই। বেচাবিক্রি কমে আবার বাড়ে। কারণ প্রয়োজন ছাড়া কেউ গহনা কেনে না। এ শিল্পে অনেক সম্ভাবনা আছে। এক সময় স্বর্ণের দাম বাড়লে মানুষ কম কিনত। এখন তা অতীত। কারণ স্বর্ণ এখন বিনিয়োগের নিরাপদ ও লাভজনক মাধ্যম হয়ে উঠেছে। বিলাসী হিসেবে না কিনলেও বিনিয়োগ হিসেবে স্বর্ণে প্রচুর বিনিয়োগ হচ্ছে। দুই বছর আগে যিনি এক ভরি কিনে রেখেছেন, তিনি এখন অন্তত ৪০ হাজার টাকা লাভে রয়েছেন। 

সমকাল : সামনে বাজেট আসছে। এ বাজেটে আপনাদের মূল দাবিগুলো কী?

মাসুদুর রহমান :  ১০ বছরের জন্য ট্যাক্স হলিডে দিতে হবে। তা ছাড়া ব্যবসার স্বার্থে স্বর্ণ আমদানিতে থাকা ট্যাক্সের বিভিন্ন স্তর শিথিল করতে হবে। দেশে স্বর্ণ পরিশোধনাগার হচ্ছে। সরকার নীতি সহায়তা দিলে এ খাত অনেক এগিয়ে যাবে। স্বর্ণের বার ও গহনা রপ্তানি করে বিলিয়ন বিলিয়ন ডলার আয় করা সম্ভব হবে। 

সমকাল : স্বর্ণ নীতিমালার সুফল কি পাচ্ছেন আপনারা? নীতিমালায় কোনো সংশোধন চান?

মাসুদুর রহমান :  সরকার ২০১৮ সালে স্বর্ণ নীতিমালা করেছিল। কিন্তু সেই নীতিমালায় লাইসেন্স ইস্যু করার ক্ষেত্রে কিছু সমস্যা ছিল। যেমন– স্বর্ণ আমদানিতে ভরিতে ৫ শতাংশ ভ্যাট, ২ শতাংশ করসহ ১২ থেকে ১৩ শতাংশ শুল্ককর ছিল। তা ছাড়া তখন স্বর্ণ আমদানির পর সেগুলো যাচাইয়ের জন্য পাঠাতে হতো বিএসটিআইতে। তারা অনুমোদন দিতে প্রায় দুই সপ্তাহ লেগে যেত। কিন্তু ব্যাগেজ রুলের অধীনে তখন ভরিতে ২ হাজার টাকা ট্যাক্স দিয়ে ২০ ভরি আনা যেত। তা ছাড়া ১০০ গ্রাম পর্যন্ত স্বর্ণ বিনা শুল্কে আনা যাচ্ছে। কিন্তু অনেকেই ব্যাগেজ রুলের অপব্যবহার করে বেশি স্বর্ণ নিয়ে আসত। কিন্তু লাইসেন্সধারীদের ১২ থেকে ১৩ শতাংশ শুল্ককর দিয়ে স্বর্ণ আমদানি করতে হতো। এখনও সে ধরনের সমস্যা রয়ে গেছে। সার্বিক পরিপ্রেক্ষিত বিবেচনায় এখন নীতিমালা আমদানি ও ব্যবসাবান্ধব করতে হবে। 

 সমকাল : স্বর্ণে বিনিয়োগ করে কীভাবে লাভবান হওয়া যায়? কখন বিনিয়োগ করা ভালো?

মাসুদুর রহমান : স্বর্ণে বিনিয়োগ শতভাগ নিরাপদ। কোনো ধরনের ঝুঁকি নেই। কারণ এটি স্থায়ী সম্পদ। ব্যাংকে টাকা ফিক্সড ডিপোজিট রাখলে নির্দিষ্ট সময় পর ছাড়া তা তুললে পুরোপুরি লাভ পাওয়া যায় না। তা ছাড়া টাকা তুলতে নানা প্রক্রিয়ায় যেতে হয়। স্বর্ণের ক্ষেত্রে তা নেই। যখন তখন স্বর্ণ বিক্রি করে টাকা নগদায়ন করা যায়। তবে বিশ্ববাজারে যখন স্বর্ণের বাজার স্থির থাকে তখন বিনিয়োগ করার উত্তম সময়। আবার যখন সামান্য ব্যবধানে ওঠানামা করে তখনও বিনিয়োগ করা যায়। তবে স্বর্ণে যত বেশি লম্বা সময় বিনিয়োগ করা যায়, তত বেশি মুনাফা পাওয়া যাবে। কিন্তু  বিনিয়োগ করার ক্ষেত্রে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের দর অনুসরণ করতে হবে। তা ছাড়া বিক্রেতারা পুরোনো পদ্ধতিতে স্বর্ণ বিক্রি করলে কিছুটা কম অর্থ পেতেন। তবে এখন সেই পদ্ধতি নেই। নতুন নিয়মে বিক্রেতারা ঠকছেন না।

সাক্ষাৎকার দুটি নিয়েছেন জসিম উদ্দিন বাদল



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews