সরকারের পদত্যাগ ও তফশিল ঘোষণার প্রতিবাদসহ বিভিন্ন দাবিতে বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টার হরতালের শেষদিন সোমবার দূরপাল্লার বাস ছাড়া প্রায় সবই ছিল স্বাভাবিক। অগ্নিসংযোগ-ভাঙচুর ও যাত্রী সংকটে দূরপাল্লার অধিকাংশ বাস ছেড়ে যায়নি। তবে অভ্যন্তরীণ রুটে গণপরিবহণ চলাচল ছিল অনেকটাই স্বাভাবিক সময়ের মতো। রোববার রাত থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত রাজধানীতে তিনটিসহ সারা দেশে ১৩টি যানবাহনে ভাঙচুর ও আগুন দেওয়া হয়েছে। বিভিন্ন স্থানে বিক্ষোভ, সড়ক অবরোধ ও পিকেটিং করেছে হরতাল সমর্থকরা। আরও ৪৮০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি বিএনপির।

আরও পড়ুন: প্রতি আসনের বিপরীতে মনোনয়ন পেতে লড়বেন আ.লীগের ১০ প্রার্থী

সোমবার রাজধানীর মিরপুর, মতিঝিল ও পল্টন এলাকায় তিনটি বাসে আগুন দেওয়া হয়েছে। রাজধানীর মিরপুর-১০ গোলচত্বরে দুপুর ২টা ৩৫ মিনিটে বিআরটিসির দোতলা বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিস কর্মীরা গিয়ে আগুন নেভায়। মতিঝিল মধুমিতা সিনেমা হলের গলির মুখে বাংলাদেশ ব্যাংকের একটি স্টাফ বাসে আগুন দেওয়া হয়েছে। বিকাল সোয়া ৩টার দিকে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। তবে ফায়ার সার্ভিস কর্মীরা যাওয়ার আগেই আগুন নিভে যায়। পল্টন মোড়ে বিকাল সোয়া ৫টার দিকে যাত্রীবাহী তানজিল পরিবহণের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় যাত্রীরা দ্রুত বাস থেকে নেমে যাওয়ায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ফায়ার সার্ভিস জানিয়েছে, হরতালের দুই দিনে (সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) ১৯টি যানবাহনে আগুনের ঘটনা ঘটে। এর মধ্যে ঢাকা শহরে ৪টি, ঢাকা বিভাগ ১টি, রাজশাহী বিভাগে ৭টি, চট্টগ্রাম বিভাগে ৪টি, ময়মনসিংহ বিভাগে ১টি ঘটনা ঘটে। এসব ঘটনায় ১০টি বাস, ১টি কাভার্ড ভ্যান, ৬টি ট্রাক, ১টি সিএনজি, ১টি ট্রেন (৩ বগি) পুড়ে যায়। র‌্যাব জানিয়েছে, সোমবার দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িত ৪০ জনকে তারা গ্রেফতার করেছে। এ নিয়ে ২৮ অক্টোবর থেকে দেশের বিভিন্ন স্থানে ৫৬২ জনকে গ্রেফতার করা হয়েছে। 

রাজধানীর চিত্র : রাজধানীর মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালে দিনে স্থবিরতা থাকলেও রাতে ছেড়েছে দূরপাল্লার বাস। তবে হরতাল অবরোধের শুরু থেকেই এনা পরিবহণের বাসগুলো দিন রাত সময় মতো টার্মিনাল ছেড়ে যাচ্ছে। ঢাকা-নালতাবাড়ী রুটে চলা জমজম পরিবহণের চালক নেওয়াজ হোসেন যুগান্তরকে বলেন, মালিক বাস চালাতে বলেছে। কিন্তু নিরাপত্তা ঝুঁকির কারণে এবং যাত্রী না থাকায় দিনে চালাচ্ছি না। সন্ধ্যার পর থেকে বাস ছাড়া হচ্ছে।

ডেমরায় সড়কে যাত্রীবাহী বাস লেগুনাসহ অন্যান্য যানবাহন চলাচল ছিল স্বাভাবিক। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রী সংকটে অলস সময় পার করেছে লোকাল যানবাহনের চালক-শ্রমিকরা। দূরপাল্লার বাস চলাচল কম থাকায় যাত্রীদের দুর্ভোগ ছিল। সকাল থেকে ডেমরার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশকে সতর্ক অবস্থায় দেখা গেছে। 

পুরান ঢাকায় পাইকারি মার্কেটগুলোতে বেচাকেনা চলেছে। সকালে বিভিন্ন বাস স্টেশনে বহু যাত্রীকে বাসের জন্য দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিবহণ সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছে। অনেকে বাস না পেয়ে হেঁটে গন্তব্যে রওয়ানা দিয়েছেন বলে জানান। সদরঘাটের ঢাকা নদী বন্দর থেকে লঞ্চ চলাচল ছিল স্বাভাবিক। ফুলবাড়িয়া বাস টার্মিনাল ও গুলিস্তান থেকে রাজধানীর আশপাশের জেলাগুলোর কিছু বাস ছেড়ে গেলেও দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি।

এদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের জামিন শুনানি পেছানোর পরই বিকাল ৪টায় ঢাকা মহানগর দায়রা জজ আদালত প্রাঙ্গণে ককটেল বিস্ফোরণ হয়েছে। 

বিএনপির সড়ক অবরোধ, বিক্ষোভ : সোমবার রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। সকাল সাড়ে ৬টায় রাজধানীর কারওয়ান বাজারের সোনারগাঁও মোড় ও সকাল সাড়ে ৭টায় দয়াগঞ্জ মোড়ে পিকেটিং করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে নেতাকর্মীরা। দুপুরে দোলাইরপাড়, যাত্রাবাড়ী, লালবাগ, স্টাফ কোয়ার্টার, কাকরাইল, ধানমন্ডি শংকরে বিক্ষোভ মিছিল করে স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণ। সংগঠনটির দক্ষিণের সভাপতি এ এ জহির উদ্দিন তুহিন ও সাধারণ সম্পাদক সাদ মোর্শেদ পাপ্পা শিকদারের নেতৃত্বে এ মিছিল হয়। ইব্রাহিম হাসান বিপ্লবের নেতৃত্বে মিরপুরে বিক্ষোভ মিছিল করেছে সরকারি বাঙলা কলেজ ছাত্রদল। হাতিরঝিল মোড় থেকে মগবাজার রেলগেট পর্যন্ত বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দিয়েছে ছাত্রদলের সহ সভাপতি নিজাম উদ্দিন রিপন। দুপুরে শাহজাহানপুর, খিলগাঁও এলাকায় বিক্ষোভ মিছিল করে যুবদল ঢাকা মহানগর দক্ষিণ। হাতিরঝিল থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত মিছিল করে যুবদল। সকালে বিজয়নগর পানির পাম্প থেকে পুরানা পল্টন মোড় পর্যন্ত ছাত্রদল সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাকিবুল ইসলাম রাকিবের নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেন সংগঠনের নেতাকর্মীরা। মিছিল ও সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল। গুলশানে বিক্ষোভ মিছিল করেছে তিতুমীর কলেজ ছাত্রদল। ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ সভাপতি তানজিল হাসানের নেতৃত্বে সায়েদাবাদে বিক্ষোভ মিছিল করেছে সংগঠনের নেতাকর্মীরা। 

গণতন্ত্র মঞ্চসহ সমমনা দলগুলো : এদিন দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণতন্ত্র মঞ্চ। পল্টন ও বিজয়নগর এলাকায় বিক্ষোভ মিছিল করে জাতীয়তাবাদী সমমনা জোট। বিজয়নগরে মিছিল করে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। দুপুরে বিজয়নগর ও নাইটিঙ্গেল মোড়ে মিছিল করেন ১২ দলীয় জোটের নেতাকর্মীরা। সংহতি জানিয়ে বিজয়-৭১ চত্বরে কর্মসূচি পালন করেছে আমার বাংলাদেশ পার্টি-‘এবি পার্টি’। এছাড়াও গণফোরাম (মন্টু) ও বাংলাদেশ পিপলস পার্টি, নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ডা. মোস্তাফিজুর রহমান ইরান নেতৃত্বাধীন লেবারপার্টিসহ সমমনা কয়েকটি রাজনৈতিক দল বিক্ষোভ মিছিল করে।

ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবরÑ 

সাতকানিয়া (চট্টগ্রাম) : সোমবার ভোরে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়া রাস্তার মাথা মডেল মসজিদের পাশে দাঁড়িয়ে থাকা তিনটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। স্থানীয়রা জানান, দুটি মোটরসাইকেলে পাঁচ যুবক এসে অগ্নিসংযোগ করে পালিয়ে যায়। 

সিরাজগঞ্জ : রোববার মধ্যরাতে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের কোনাবাড়ি মফিজ মোড়ে একটি গমবাহী ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফুলপুর ও গৌরীপুর (ময়মনসিংহ) : ময়মনসিংহ-নেত্রকোনা মহাসড়কের তারাকান্দা উপজেলার খিছা এলাকায় রোববার রাত সাড়ে ৯টার দিকে দুর্বৃত্তরা একটি ট্রাক ও অ্যাম্বুলেন্স ভাঙচুর করে। প্রত্যক্ষদর্শীরা জানান, ৮-৯টি মোটরসাইকেলে কয়েকজন তরুণ এসে ‘হরতাল-হরতাল’ স্লোগান দিয়ে যানবাহনে ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে অ্যাম্বুলেন্স ও ট্রাকের একপাশের গ্লাস ক্ষতিগ্রস্ত হয়।

গাজীপুর : গাজীপুর মহানগরের পূবাইলের তালটিয়ার ঢাকা বাইপাসা এলাকায় রোববার রাতে সিমেন্টের একটি ট্রাকে ভাঙচুর ও আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

সিলেট : সোমবার সকালে নগরীর উপশহর পয়েন্টে হরতালের সমর্থনে কয়েকটি মোটরসাইকেলে মিছিল বের করে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এ সময় একটি ট্রাক ও একটি সিএনজি অটোরিকশা ভাঙচুর করে মিছিলকারীরা। 

যশোর : ট্রাকে আগুন দেওয়ার সময় দুই যুবককে আটক করা হয়েছে। রোববার রাতে যশোর শহরতলির রাজারহাট এলাকায় র‌্যাব তাদের আটক করে। তারা হলেনÑযশোর সদরের হামিদপুর গ্রামের জসিম মোল্লার ছেলে মাসুম বিল্লাহ ও একই গ্রামের ইনসান আলী মোল্লার ছেলে রাজু আহম্মেদ।

বগুড়া : চলন্ত ট্রাকে দুর্বৃত্তরা ইটপাটকেল নিক্ষেপ করলে চালক নিয়ন্ত্রণ হারিয়ে রোড ডিভাইডারে ধাক্কা দেয়। এ সময় ইটের আঘাতে কাচ ভেঙে চালক আবদুর রাজ্জাকের মাথায় আঘাত লেগেছে। তিনি স্থানীয় হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। রোববার রাতে সদর উপজেলার নিশিন্দারা ট্যাংক ব্রিজ এলাকায় ঢাকা-রংপুর মহাসড়কে এ হামলার ঘটনা ঘটে। শহরের কানুচগাড়ী এলাকায় বিক্ষোভ মিছিল করেছে জামায়াত। এ সময় ৪-৫টি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। রোববার রাতে নন্দীগ্রামে ট্রাকে আগুনের ঘটনায় বিএনপির ৮০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। এদিকে বিএনপি নেতা ও পৌরসভার ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শাহ্ মেহেদী হাসান হিমুর কার্যালয়ে দুদফা হামলা, ভাঙচুর, লুটপাটের ঘটনা ঘটেছে। রোববার রাতে শহরের সুলতানগঞ্জপাড়ায় পুরাতন দিনাজপুর সড়কে এ ঘটনা ঘটে।

সরিষাবাড়ী (জামালপুর) : সরিষাবাড়ী রেল স্টেশনে আন্তঃনগর যমুনা ট্রেনের তিনটি বগিতে দুর্বৃত্তদের আগুন দেওয়ার ঘটনায় ৪১ জন বিএনপির নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেছে রেলওয়ে পুলিশ। এর মধ্যে ১১ জনকে গ্রেফতার করে জামালপুর জেল হাজতে পাঠানো হয়েছে। রোববার সরিষাবাড়ী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ এএসআই আব্দুল কাদের বাদী হয়ে ওই মামলা করেন। 

বিভিন্ন স্থানে গ্রেফতার ও মামলা : চট্টগ্রামের কর্ণফুলী যুবদলের যুগ্ম আহ্বায়ক শওকতকে গ্রেফতার করেছে র‌্যাব। দেশের বিভিন্ন স্থানে বিএনপি-জামায়াতের আরও ১৫ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এরমধ্যে ময়মনসিংহের ভালুকায় ১ বিএনপি নেতা, চট্টগ্রামের চন্দনাইশে ২ কর্মী, কুড়িগ্রামে জামায়াতের ৮ জন, নোয়াখালীর কোম্পানীগঞ্জে ২ জন, নাটোরের বাগাতিপাড়ায় উপজেলা জামায়াতের আমির, ঝালকাঠিতে শিবিরের জেলা সেক্রেটারিকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া যাশোর জামিনের পর কারাগার ফটক থেকে বিএনপির ১৭ নেতাকর্মীকে ফের গ্রেফতার করা হয়েছে। এদিকে সুনামগঞ্জে পুলিশ-বিএনপির সংঘর্ষের ঘটনায় জেলা বিএনপির সাধারণ সম্পাদক নূরুল ইসলামসহ ৮০ জনকে আসামি করে মামলা হয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews