গরমে কোন গাছে কতটুকু পানি দেবেন?

তীব্র তাপদাহের এই সময়ে মানুষের মতো গাছেদের অবস্থাও নাজেহাল। প্রখর রোদ ও তাপে ঘর, বারান্দা ও ছাদের গাছের টবের মাটি ফেটে চৌচির হয়ে যায়, গাছের পাতা হলুদ হয়ে যায়। সঠিক যত্ন না পেলে পুরো গাছ নেতিয়ে পড়ে। গরমে গাছের সঠিক যত্ন নেওয়া উচিত। অনেকে যত্ন নিতে গিয়ে সব ধরনের গাছে প্রয়োজনের অতিরিক্ত পানি দেন; যা থেকে বিপদ ঘটে। গাছের যত্ন নিতে হলে জানতে হবে কোন গাছে কতটুকু পানি দিতে হয়। কেননা ঘরে রাখা গাছ ও বাইরের গাছের পানির চাহিদা একরকম নয়। আবার মানিপ্ল্যান্ট-পথোস-ইঞ্চি প্ল্যান্টে যে পরিমাণ পানি প্রয়োজন হয়, সাকুলেন্ট ও ক্যাকটাসে সে পরিমাণ পানির প্রয়োজন হয় না। অর্থাৎ গাছের ধরন বুঝে যত্ন ও পানির পরিমাণ ভিন্ন হয়।

গরমে গাছের ধরন অনুযায়ী যেভাবে পানি দেবেন


ঘরের ভেতর যেসব গাছ রাখা হয়, সেসব গাছে খুব বেশি পানি দেয়ার প্রয়োজন হয় না। একদিন পর পর অল্প করে পানি দিলেই চলে। যদি প্রতিদিন মাটি শুকিয়ে যায়, তবে প্রতিদিনই অল্প করে পানি দিতে হবে।



বারান্দা ও ছাদের ফুল গাছ, জেব্রিনা, পার্পেল হার্ট গাছে প্রয়োজন হলে সকাল ও বিকাল দুইবেলা পানি দিন। এ ধরনের গাছে বেশি পরিমাণ পানির প্রয়োজন হয়। গোড়া না শুকালে দিনে একবেলা পানি দিলেই যথেষ্ট।


কিছু কিছু গাছের পানির প্রয়োজন হয় না, তবে গরমে পাতা নেতিয়ে যায়। গরমে যেসব গাছের পাতা ঝলসে যায়, সেসব গাছের পাতায় পানি স্প্রে করুন। পানি দিলে গাছ সতেজ হবে।



গ্রিনি লিফ ধরনের কিছু ঝোপালো গাছে প্রতিদিন পানি দিতে হয় না। এ ধরনের গাছকে একদিন পর পর গোসল করিয়ে ছায়াযুক্ত স্থানে রাখতে হয়। সপ্তাহে এক-দুই দিন রোদে দিতে হয়।



সাকুলেন্ট ও ক্যাকটাস জাতীয় গাছে রোজ পানি দেবেন না। সাকুলেন্টের পাতা মোটা হয় এবং পানি জমিয়ে রাখতে পারে। এ ধরনের গাছ বেশি পানি পছন্দ করে না। সপ্তাহে দুই থেকে তিনবার অল্প করে পানি দিলেই যথেষ্ট।



অনেকে মনে করেন গরমে একসাথে বেশি পরিমাণে পানি দিলে গাছ ভালো থাকবে। তা ভুল। একসাথে বেশি পানি দিলে গাছের গোড়ায় পানি জমে গাছ মরে যেতে পারে। মাটি ভেজা ও স্যাঁতস্যাঁতে থাকলে পানি দেওয়ার প্রয়োজন নেই।



গাছের বৃদ্ধি ও পুষ্টি নিশ্চিত করতে সপ্তাহে একবার বা প্রতি পনেরো দিনে একবার চাল ধোওয়া পানি দিতে পারেন। মাঝে মাঝে চায়ের লিকার শুকিয়ে গাছের গোড়ায় দিতে পারেন। ডিমের খোসা ও কলার খোসা তিন দিন পানিতে পঁচিয়ে, সে পানি গাছের গোড়ায় দিলে গাছ ভালো থাকবে।

গাছে পানি দেওয়ার সঠিক সময়
গাছে পানি দেওয়ারও সঠিক সময় আছে। ভুল সময়ে পানি দেওয়া গাছের জন্য বিপদজনক। সকালের স্নিগ্ধ আবহাওয়া এবং রোদ কড়া হওয়ার আগেই গাছে পানি দিতে হবে। তপ্ত দুপুরে পানি দেওয়া যাবে না। কোনো কারণে সকালে ঘুম থেকে উঠতে দেরি হলে বিকালে রোদ চলে যাওয়ার পর গাছে পানি দিন।

সূত্র: বেটার হোমস অ্যান্ড গার্ডেন



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews