ভবন নির্মাণকাজ পরিদর্শনে সকল প্রকার দুর্নীতি ঠেকাতে লটারীর মাধ্যমে কর্মস্থলে বদলী পদ্ধতি চালু করেছে রাজধানী উন্নয়ন কতৃপক্ষ (রাজউক)। আজ সোমবার সকালে সংস্থাটির চেয়ারম্যান আনিসুর রহমান মিয়া ভবনের বোর্ড রুমে এ কার্যক্রমের উদ্ভোধন করেন। এসময় ৬৭ জন ইমারত পরিদর্শক ও ৪ জন উপ সহকারী প্রকৌশলীসহ মোট ৭১ জনকে বদলী করা হয়।  

এসব ইমারত পরিদর্শকগণ গত ৩ থেকে ৯ বছর পর্যন্ত একই কর্মস্থলে চাকুরীরত ছিলেন।

বিজ্ঞাপন

এখন থেকে লটারী পদ্ধতিতেই ইমারত পরিদর্শক ও উপ সহকারী প্রকৌশলীদের বদলী করা হবে বলে জানানো হয়েছে।

সুত্র জানায়, রাজউকের ইমারত পরিদর্শকদের একই পদে দীর্ঘবছর কর্মরত থাকায় ভবন নির্মানকাজ পরিদর্শনে অর্থের বিনিময়ে রিপোর্ট প্রদান করার অভিযোগ রয়েছে। ফলে রাজধানীতে বসবাসকারী লক্ষ কোটি বাসিন্দা ঝুকিপূর্ণ ভবনে বসবাস করছেন ও অফিস কার্যক্রম পরিচালনা করে আসছেন। যার প্রমান এফআর টাওয়ার।

চেয়ারমযান বলেন, আমরা সবাই পাবলিক সারভেন্ট। তাই বিধির বাইরে কোনো কাজ করা যাবে না। সেবার সাথে অবশ্যই আন্তরিকতা থাকতে হবে। কোনো ব্যক্তি নাগরিকদের প্রাপ্য সেবা নষ্ট করলে বা কোনো প্রকার অন্যায় কিংবা অবৈধ কার্যক্রম করলে তাকে অবশ্যই শাস্তির আওতায় আনা হবে। আমরা কার্যক্রম পরিচালনায় স্বচ্ছতা আনতে ও ভবন নির্মাণে ব্যাত্যয় ঘটালে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। তবে ৩ বার নোটিশ প্রদান করা হলেও কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের অবৈধ কার্যক্রম বন্ধ না করলে বা নিজ দায়িত্বে না ভাঙ্গলে আমরা উচ্ছেদ পরিচালনা করছি।

চেয়ারম্যান বলেন, আমরা স্থায়ী অবকাঠামো ভবন নির্মাণে ভূমিকম্প সহনশীলতাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে। রাজউক সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। তবে মানুষের চাহিদা পুরোপুরি পূরণ করতে পারছি না। তাই চাহিদার সাথে সাথে আমরা কাজ করে যাচ্ছি। পূর্বাচল ৩ শত ফুট রাস্তায় পর্যাপ্ত নিরাপত্তা প্রদানে রাজউক ও পুলিশ যৌথভাবে কাজ করছে। অতি দ্রুতই ঐ রাস্তার নিরাপত্তায় পর্যাপ্ত পুলিশসহ পুলিশ ফাঁড়ি স্থাপন করা হবে।

বদলীকৃতদের হুঁশিয়ারি দিয়ে চেয়ারম্যান বলেন, পরিদর্শন কাজে যদি কোনো গাফলতি করা হয় অবশ্যই তাদেরকে ক্লোজ করা হবে ও তাদের কর্মকাণ্ডকে নিয়মিত পর্যবেক্ষণ করা হবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews