লাইফস্টাইল ডেস্ক: অফিস যাওয়ার সময়ে তাড়াহুড়ো এড়াতে অনেকেই আগের রাতে রান্না সেরে রাখেন। বেরোনোর আগে ফ্রিজ থেকে বার করে গরম করে নিলেই হয়। তাতে সময় বাঁচে। ব্যস্ততাও কম হয়। বাসি খাবার খাওয়া যে শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর, তা কিন্তু নয়। আগের রাতের বেঁচে যাওয়া খাবার অনেকই খান। পুষ্টিবিদদের মতে, বাসি খাবার মানেই তা খারাপ এমন নয়। তবে কয়েকটি খাবার আছে, যেগুলি বাসি খেলে সমস্যা হতে পারে। অনেকেই না জেনে সেগুলি খেয়ে নেন। আর তাতেই দেখা দেয় সমস্যা। কোন খাবারগুলি ভুলেও বাসি খাবেন না?

ডিম: আগের রাতের ডিম কষা পরের দিন গরম করে খেলে হয়তো সময় কিছুটা বাঁচবে, কিন্তু শরীর ভাল থাকবে কি? ডিমে সালমোনেলা নামক ব্যাক্টেরিয়া থাকে। যা শরীরের জন্য ভাল নয়। তার উপর ডিম যদি হয় বাসি, তা হলে সমস্যা বাড়বে।

বিট: বিটে নাইট্রিক অ্যাসিডের পরিমাণ অনেক বেশি। যখন রান্না করা হয় তখন আগুনের তাপ পেয়ে এই অ্যাসিড পরিণত হয় নাইট্রাইটেসে। রান্না করার সঙ্গে সঙ্গে খাবার খেয়ে নিলে তাও সমস্যা হয় না। তবে দীর্ঘ ক্ষণ রেখে দেওয়ার পর খেলে সমস্যা হতে পারে।

পালং শাক: এই শাকে নাইট্রেটের পরিমাণ বেশি। পালং শাক যখন রান্না করা হয়, রাসায়নিক এই উপাদান পরিণত হয় কার্সিনোজেনিক নাইট্রোসেমাইনে। পালং শাক এমনিতে উপকারী। শরীরের অনেক রোগ-বালাই সারাতে পালং শাকের জুড়ি মেলা ভার। তবে বাসি খেলে এতে থাকা রাসায়নিক উপাদান শরীরে বিরূপ প্রভাব ফেলে।

মুরগির মাংস: ডিমের মতো কাঁচা মুরগির মাংসেও সালমোনেলা থাকে। রান্নার পর এই ব্যাক্টেরিয়া সক্রিয় হয়ে ওঠে। গরম থাকতে থাকতে খেয়ে নিলে শরীরের উপর সরাসরি প্রভাব পড়ে না। কিন্তু এক দিন পর খেলে সমস্যা হতে পারে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews