বলিউড অভিনেত্রী সোনালি বেন্দ্রের ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর সবাই জেনে গেছেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এ অভিনেত্রীর চিকিৎসা চলছে। কিন্তু একমাত্র ছেলেকে ক্যানসারে আক্রান্ত হওয়ার খবরটি কীভাবে জানাবেন, তা নিয়ে ভীষণ দুশ্চিন্তার মধ্যে ছিলেন সোনালি বেন্দ্রে। কিন্তু ছেলেকে না জানিয়েও থাকতে পারছিলেন না। শেষ পর্যন্ত ছেলেকে জানানোর পর বিষয়টিকে স্বাভাবিকভাবে নিয়েছেন বলেও জানান।

ছবি শেয়ারিং সাইট ইনস্টাগ্রামে আজ বৃহস্পতিবার সকালে দেওয়া একটি পোস্টের মাধ্যমে এ কথা প্রকাশ করেন সোনালি বেন্দ্রে। ইনস্টাগ্রামে সোনালি বেন্দ্রে লিখেছেন, ‘আজ থেকে ১২ বছর ১১ মাস ৮ দিন আগে জন্মগ্রহণ করে আমার ছেলে রণবীর। তখন থেকেই আমার পুরো পৃথিবীজুড়ে সে। আমি ও আমার স্বামী গোল্ডি বেহেলের একটাই চিন্তা ছিল, কীভাবে ওকে ভালো রাখা যায়, আনন্দে রাখা যায়। তার খুশি ধরে রাখাটাই ছিল আমাদের একমাত্র লক্ষ্য। কিন্তু হঠাৎ করে যখন ক্যানসারে আক্রান্ত হওয়ার খবরটি জানলাম, রাজ্যের দুশ্চিন্তা মাথায় এসে ভর করে। এত ছোট বাচ্চাকে কীভাবে খবরটা জানাব, তার কোনো উপায়ও খুঁজে পাচ্ছিলাম না। কিন্তু আমরা দুজনেই চাইছিলাম, সত্যটা রণবীরের জানা দরকার।’

সোনালি বেন্দ্রে ও তাঁর চিত্র পরিচালক স্বামী সব সময় তাঁদের সন্তানের সঙ্গে খোলামেলা কথা বলতে পছন্দ করতেন। সত্যটা ছেলেকে জানাতেন। স্পষ্ট কথা বলতেন। কিন্তু ক্যানসারের খবরটি জানার পর রীতিমতো ধাক্কা খেলেন। কীভাবে জানাবেন বুঝে উঠতে পারছিলেন না। কিন্তু বরাবরের মতো এবারও ব্যতিক্রম করেননি। ছেলে রণবীরকে মা জানিয়ে দিলেন ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর। মা সোনালি বেন্দ্রের ক্যানসারের খবরটি জানার পর কিশোর রণবীর পরিণত বয়সের মানুষের মতো স্বাভাবিকভাবে মেনে নেয়।

সোনালি জানান, পরিণত বয়সের মতো আচরণ করে ছেলে তাঁকে সাহস জুগিয়েছে, এতে শক্তি পেয়েছেন তিনি। কিছু সময় নাকি রণবীর উল্টো অভিভাবকরূপে মায়ের সামনে হাজির হয়, মাকে কী করতে হবে মনে করিয়ে দেয়।

সোনালির মতে, ‘ছোট হলেও সন্তানদের সবকিছু জানা উচিত। আমরা তাদের যা ভাবি, তার চেয়েও তারা বেশি বাস্তববাদী ও প্রাণোচ্ছল। তাদের কাছ থেকে পরিবারের কোনো কিছু না লুকিয়ে জানানো উচিত। তাদের সঙ্গে সময় কাটানো উচিত। কষ্ট ও জীবনের বাস্তবতা জানাতে আমাদের এ কাজই করতে হবে। রণবীর এখন গ্রীষ্মের ছুটিতে। তাই এখন আমি তার সঙ্গে সময় কাটাচ্ছি। তার প্রাণচঞ্চলতা, উন্মাদনা ও দুষ্টুমি আমাকে জীবনীশক্তি পেতে খুব সহযোগিতা করছে। একসঙ্গে থাকার কারণে আমরা একে অপরের কাছ থেকে প্রাণশক্তি পাচ্ছি।’

ক্যানসার নিয়ে প্রতিটি দিন কেমন যাচ্ছে, তা নিয়েই কিছুদিন আগে সোনালি বেন্দ্রে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ও ছবি প্রকাশ করেন। তাতে দেখা যায়, কেমোথেরাপি শুরুর আগে এই অভিনেত্রী নিজের লম্বা চুল ছেঁটে ফেলছেন। চুল কাটতে গিয়ে চোখ ভিজে আসে তাঁর। তবে পরক্ষণেই আবার হেসে সব শঙ্কা আর কষ্ট উড়িয়ে দেন। সবশেষে নতুন রূপে হাজির হওয়া সোনালিকে আরও উদ্দীপ্ত ও প্রাণবন্ত দেখায়, যখন স্বামী গোল্ডি তাঁর কপালে চুমু দিয়ে পাশে থাকার জানান দেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া ওই ছবি ও ভিডিওর সঙ্গে সোনালি লেখেন, ‘আমার প্রিয় লেখক ইসাবেল আইয়েন্দে বলেছেন, “আমরা জানি না আমরা কতটা শক্তিশালী, যতক্ষণ না আমাদের ভেতরের শক্তি আমাদের সামনের দিকে এগিয়ে নেয়। কোনো খারাপ সময়ে, যুদ্ধে এবং প্রয়োজনের সময় মানুষ অসাধারণ কিছু করে ফেলে। মানুষের বেঁচে থাকার ক্ষমতা এবং নতুন করে শক্তি সঞ্চয়ের ক্ষমতা অসাধারণ।”’

সোনালি আরও লেখেন, ‘গত কয়েক দিনে আমি যে ভালোবাসা পেয়েছি, তা ছিল হৃদয়নিংড়ানো। আমি তাঁদের কাছে বিশেষভাবে কৃতজ্ঞ, যাঁরা আমাকে ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ের গল্পগুলো বলেছেন। হতে পারে এগুলো আপনাদের অথবা আপনাদের প্রিয়জনদের কারও জীবনে ঘটা। আপনাদের গল্পগুলো আমাকে শক্তি জুগিয়েছে, সাহস জুগিয়েছে। আর সবচেয়ে বড় ব্যাপার হলো আমি জেনেছি, এখন আমি একা নই।’

সোনালির এই পোস্টে অনেকেই তাঁর শক্তি ও প্রাণবন্ত আমেজের প্রশংসা করেছেন। একতা কাপুর, করণ জোহর, কারিশমা কাপুর, শ্রদ্ধা কাপুর, নেহা ধুপিয়া, ফারাহ খানসহ অনেকেই শুভেচ্ছা জানিয়েছেন তাঁকে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews