নাহিদ হোসাইন

রোদের তীব্রতা দিন দিন বাড়ছে। সেই সাথে বাড়ছে তাপপ্রবাহ। একই সঙ্গে পাল্লা দিয়ে শখের মুঠোফোনটিও যেন গরম হয়ে যাচ্ছে। কম্পিউটারের মতো ঠান্ডা করার জন্য কুলিং ফ্যান না থাকায়, মোবাইল গরম হলে ব্যাটারি ও বিভিন্ন যন্ত্রাংশের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

তাই এই গরমে কীভাবে ফোন ঠান্ডা রাখবেন, আসুন জেনে নিই—

১. সরাসরি সূর্যের আলোর নিচে মোবাইল ব্যবহার না করা। কারণ রোদের তাপ মোবাইল ধরে রাখে।

২. ব্যাকগ্রাউন্ড অ্যাপসগুলো ব্যাটারির পাওয়ার কনজিউম করে একদিকে যেমন চার্জ শেষ করে; তেমনই মুঠোফোনকেও গরম করে ফেলে। তাই নিয়মিত ব্যাকগ্রাউন্ড অ্যাপস ক্লিন করতে হবে।

৩. আমরা মুঠোফোনের সৌন্দর্য বাড়াতে নানা ধরনের ব্যাক কভার, কেস ব্যবহার করি। এতে মুঠোফোনে স্বাভাবিক বায়ু চলাচল প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়। তাই মুঠোফোন গরম হলে ব্যাক কভার খুলে রাখতে হবে। অতিরিক্ত গরম হয়ে গেলে কিছুক্ষণ অফ করে আবার অন করতে হবে।

আরও পড়ুন

৪. আমরা সাধারণত ওয়াইফাই, ব্লু টুথ কখনো বন্ধ করি না। ফলে এগুলো সারাক্ষণ আশেপাশের সিগন্যালকে স্ক্যান করতে থাকে। যে কারণে মুঠোফোন গরম হয়ে পড়ে। তাই কাজ শেষ হলে অবশ্যই ওয়াইফাই, ব্লু টুথ অফ করে রাখতে হবে।

৫. চার্জ করার সময় মুঠোফোন স্বাভাবিকভাবে কিছুটা গরম হয়। তাই চার্জে দিলে কেস খুলে চার্জ করা। অনেকেই মুঠোফোন চার্জে দিয়ে কথা বলেন, গেমস খেলেন, ভিডিও দেখেন। ফলে স্বাভাবিকের তুলনায় মুঠোফোন বেশি গরম হয়ে যায়। মুঠোফোন চার্জে দিয়ে ব্যবহার করলে ব্যাটারির আয়ুও কমতে থাকে।

৬. পকেটে মুঠোফোন রাখার ফলে শরীরের তাপমাত্রার কারণেও মোবাইলের তাপমাত্রা বেড়ে যেতে পারে। তাই যতটা সম্ভব মুঠোফোন পকেটে না রাখা।

এসইউ/এএসএম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews