যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে চলমান বাণিজ্যিক দ্বন্দের মধ্যে হুয়াওয়েকে কোণঠাসা করে ফেলতে বিভিন্ন দেশের সরকারকে চাপ দিচ্ছে মার্কিন প্রশাসন। টেলিকম জায়ান্ট প্রতিষ্ঠানটি চীনা সরকারকে ডেটা সরবরাহ করতে পারে বলে দাবি করছে যুক্তরাষ্ট্র।

এই দ্বন্দের জের ধরেই হুয়াওয়ের সঙ্গে পণ্য আদান প্রদানে ১৫ সেপ্টেম্বর থেকে মার্কিন প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন সরকার।

চলতি সপ্তাহে এক প্রতিবেদনে রাষ্ট্র সমর্থিত চায়না সিকিউরিটিজ জার্নাল বলেছে, হুয়াওয়ের কাছে পণ্য সরবরাহের অনুমতি পেয়েছে ইনটেল।

গত সপ্তাহে চীনে সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্টারন্যাশনাল কর্পোরেশনও (এসএমআইসি) নিশ্চিত করেছে যে, হুয়াওয়েকে সেবা দেওয়া চালিয়ে যেতে মার্কিন অনুমোদন চেয়েছে প্রতিষ্ঠানটি। মার্কিন যন্ত্রাংশ দিয়ে হুয়াওয়ের জন্য চিপ বানাতেই এসএমআইসি এই অনুমোদন চেয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

এদিকে হুয়াওয়ের কাছে পণ্য বিক্রি করতে লাইসেন্সের জন্য আবেদন করেছে দক্ষিণ কোরীয় চিপ নির্মাতা প্রতিষ্ঠান এসকে হাইনিক্সও। তবে, এই প্রতিষ্ঠানটি অনুমোদন পায়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্ট এক মুখপাত্র।

ওই মুখপাত্র আরও বলেছেন, যুক্তরাষ্ট্র ছাড়া অন্যান্য দেশের প্রতিষ্ঠানগুলোর অনুমোদন পাওয়ার সম্ভাবনা কম।

অগাস্টে তাইওয়ানিজ চিপ নির্মাতা মিডিয়াটেক জানিয়েছে, হুয়াওয়ের কাছে পণ্য সরবরাহ করতে তারাও মার্কিন সরকারের অনুমোদন চেয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews