নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১২ জুলাই ২০২০

করোনাভাইরাসজনিত বৈশ্বিক মহামারীর কারণে বাংলাদেশের অর্থনীতি, কর্মসংস্থান, শিক্ষা, স্বাস্থ্যসহ নাগরিকদের সঙ্গে সম্পৃক্ত সব প্রশাসনিক-সামাজিক ব্যবস্থাই বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। মানুষ যেমন এ মারণঘাতী ভাইরাসে আক্রান্ত হচ্ছেন, মৃত্যুবরণ করছেন, কল-কারখানা বন্ধ, আয়-রোজগারের পথ বন্ধ হয়ে গেছে বহু মানুষের, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে-ফলে প্রায় ৬ মাস ধরে বন্ধ রয়েছে আনুষ্ঠানিক শিক্ষা।

অবস্থা থেকে উত্তরণ ঘটানোর জন্য চলছে নানামুখী উদ্যোগ। কোন কোন ক্ষেত্রে ‘বাড়িতে থেকে কাজ করো’ নীতিতে অনলাইনে চলছে কাজ। সরকারির উদ্যোগে জাতীয় সংসদ টিভি থেকে স্কুলের শিক্ষাদান শুরু করা হয়েছে। সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস করার উদ্যোগ গ্রহণ করছে। বর্তমান পরিস্থিতিতে এর কোন বিকল্প নেই বলেও অনেকে মনে করছেন। সেই কারণে নানা প্রস্তাব নিয়ে সংশ্লিষ্ট মহলগুলোতে চিন্তাভাবনাসহ নানা উদ্যোগ শুরু হয়েছে।

গত শনিবার জাতীয় একটি দৈনিক আয়োজিত একটি সেমিনারে অংশগ্রহণকারীরা বলেছেন, ‘পরিপূর্ণ অনলাইন শিক্ষা প্রচলন করতে হলে সব ছাত্রের ডিজিটাল ডিভাইসের প্রাপ্যতা, স্বল্পমূল্যে ইন্টারনেট প্রাপ্তিসহ যথাযথ অবকাঠামোগত সক্ষমতা তৈরি করতে হবে। সেমিনারেই বলা হয় অনলাইন শিক্ষা ব্যবস্থা সম্পর্কে অনলাইন শিক্ষা নীতি প্রণয়নের কাজ শুরু করতে হবে। সেমিনারে বলা হয় এ নীতি প্রণয়নের লক্ষ্যে ইউজিসি ইতোমধ্যেই প্রস্তাব দিয়েছে। এ ছাড়াও ছাত্রদের কাছে ডিজিটাল ডিভাইস সহজলভ্য করার লক্ষ্যে ইউজিসি এবং শিক্ষা মন্ত্রণালয় একত্রে কাজ শুরু করেছে।

অনলাইন শিক্ষা ব্যবস্থা সম্পর্কে যে সব উদ্যোগের কথা বলা হয়েছে সেগুলো নিঃসন্দেহে উৎসাহব্যঞ্জক। এখন যেটা প্রয়োজন সেটা হচ্ছে দ্রুততম সময়ের মধ্যে আলোচিত নীতির ভিত্তিতে ‘অনলাইন শিক্ষা নীতি’ প্রণয়ন করে বাস্তবায়ন করতে হবে।

তবে, এ প্রসঙ্গে যে বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটা হচ্ছে এখানে যেন কোন ডিজিটাল ডিভাইড না ঘটতে পারে সে ব্যাপারে অত্যন্ত সতর্ক থাকতে হবে। ইতোমধ্যেই কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইন শিক্ষা শুরু করেছে ছাত্রছাত্রীদের যথাযথ পূর্ব প্রস্তুতি ছাড়াই। ফলে রাজধানীসহ বড় বড় শহরের বাইরের ছাত্রছাত্রীরা যথাযথ ডিজিটাল ডিভাইস এবং ইন্টারনেট সংযোগের অভাবে অংশগ্রহণ করতে পারছে না। অর্থাৎ ইতোমধ্যেই ডিজিটাল ডিভাইড বা শিক্ষা ক্ষেত্রে ডিজিটাল বৈষম্য শুরু হয়ে গেছে। ফলে ব্যাপক সংখ্যক ছাত্রছাত্রীরা শিক্ষা থেকে ঝরে পড়ার আশঙ্কা তৈরি হয়ে গেছে। শিক্ষার ক্ষেত্রে বৈষম্যের কারণে অর্থনৈতিক বৈষম্যের পাশাপাশি পুরো জাতির মধ্যে ব্যাপক বৈষম্য তৈরি হতে থাকবে। এর প্রতিফলন সমাজ, অর্থনীতিসহ সব ক্ষেত্রেই দেখা যাবে।

আমরা মনে করি, অনলাইন শিক্ষা ব্যবস্থা যেমন এখন জরুরি হয়ে উঠেছে তেমনি এ ব্যবস্থায় যেমন ব্যাপক ও শক্তিশালী অবকাঠামো গড়ে তোলা অপরিহার্য তেমনি ডিজিটাল বৈষম্য যেন গড়ে না উঠে সেটা দৃঢ়ভাবে মোকাবিলা করাও জরুরি। এর একমাত্র উপায় হচ্ছে ইন্টারনেট এবং ডিজিটাল ডিভাইস সবার কাছে সহজলভ্য করতে হবে, অন্যদিকে অনলাইন শিক্ষার পথ সবার কাছে পৌঁছাতে হবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews