রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে জয়ী হলে কী কী উন্নয়ন করা হবে এসব প্রতিশ্রুতি সামনে রেখে প্রার্থীদের গণসংযোগে সরগরম হয়ে উঠেছে রাজশাহী।  

শুক্রবার (৯ জুন) ছুটির দিনেও তাই পাড়া-মহল্লায় বইছে প্রচার প্রচারণার উত্তাল ঢেউ।

শেষ জৈষ্ঠ্যের তীব্র রোদ ও গরম উপেক্ষা করেই মিছিল, মিটিং, মাইকিং আর বাড়ি বাড়ি গিয়ে প্রচারপত্র বিলির কাজ চলছে। দুপুরে জুম্মার নামাজের পর শহরের অনেক এলাকায় একপশলা বৃষ্টি হয়েছে। তবে সেই বৃষ্টিতে ঠিকমতো মাটিই ভেজেনি।  

দুপুরের ছিটেফোঁটা বৃষ্টি ভ্যাপসা গরম আরও বাড়িয়ে দিয়েছে৷ এরপরও রাজশাহী যেন এখন ভোটের নগরীতে পরিণত হয়েছে।  

শুক্রবার সকালে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে চারজন মেয়র প্রার্থীর মধ্যে সকালে দুইজন গণসংযোগ করেছেন। বেলা ১১টায় রাজশাহী নগরীর শালবাগান এলাকায় ইসলামি আন্দোলন বাংলাদেশ হাত পাখা প্রতীকের মেয়র প্রার্থী মুর্শিদ আলম ফারুকী গণসংযোগ করেন।  

বেলা ১২টায় জাতীয় পার্টির মনোনীত প্রার্থী সাইফুল ইসলাম স্বপন তার নিজ এলাকা ১৬ নম্বর ওয়ার্ডের মালদা কলোনিতে গণসংযোগ করেছেন।

তারপর নগরীর লক্ষ্মীপুর এলাকায় প্রচার মিছিল করেন জাকের পার্টির গোলাপ ফুলের প্রার্থী এ কে এম আনোয়ার হোসেন।  

এছাড়া বেলা ১১টার দিকে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এএইচএম খারুজ্জামান লিটন গণসংযোগ করার কথা থাকলেও করেননি। তবে শুক্রবার দুপুরে নগরীর টিকাপাড়া মোহাম্মদপুর জামে মসজিদে জুম্মার নামাজ আদায় করেন। নামাজ আদায় শেষে মুসল্লীদের সঙ্গে গণসংযোগ করেন তিনি।  

শুক্রবার বিকেল সাড়ে ৪টায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে পোলিং এজেন্টদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন আওয়ামী লীগ মনোনীত ও ১৪ দল সমর্থিত মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। এরপর বিকেল ৫টায় নগরীর ২০নং ওয়ার্ডে বেলদারপাড়াসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভা করছেন তিনি।  

রাজশাহীর ৩০টি ওয়ার্ডে সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীদের প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। বিকেল হতেই প্রচার প্রচারণা জমজমাট হয়ে ওঠে। উন্নয়নের নানা প্রতিশ্রুতি নিয়ে প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন এবং ভোট চাইছেন।  

রাজশাহী সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, রাসিক নির্বাচনে প্রার্থীদের আচরণবিধি প্রতিপালন করাতে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়োগ দেওয়া হয়েছে ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। তারা কোথাও আচরণবিধি লঙ্ঘন দেখলে ব্যবস্থা নিচ্ছেন।  

তিনি বলেন, ২ জুন প্রতীক বরাদ্দের দিন থেকেই তাদের দায়িত্ব পালন করেছেন। প্রার্থীদের প্রচার-প্রচারণা ১৯ জুন মধ্যরাত পর্যন্ত চলবে।

রাসিক নির্বাচনে এবার ভোটার সংখ্যা তিন লাখ ৫২ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৮৫ এবং নারী এক লাখ ৮০ হাজার ৯৭২। আর এবারই প্রথমবারের মতো ভোটাধিকার প্রয়োগ করবেন ৩০ হাজার ১৫৭ ভোটার।  

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২১ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ১৫২টি ভোট কেন্দ্রের এক হাজার ১৭৩টি কক্ষে ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জুন ০৯, ২০২৩

এসএস/এসআইএস 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews