এমনিতেই ছেলেদের চুলের অবস্থা কাহিল থাকে। তার ওপর যদি লম্বা হয়, তাহলে তো কথাই নেই। সারা দিন বাইরে ঘোরাঘুরি করে যত্ন নিয়ে চুলে শ্যাম্পু দেওয়ারও সময় হয়ে ওঠে না। তাহলে যে ছেলেরা লম্বা চুল রাখেন, তাঁরা কীভাবে সামলান দিনের পর দিন। শীতের সময়েই বা কী করে ভালো রাখেন চুল?

শীতকালে চুল শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। ছেলেদের বড় চুল ভালো রাখার জন্য শীতের এ সময়টায় একটু বেশি যত্ন নিতে হবে। হেয়ারোবিক্সের রূপ পরামর্শক মাহবুব স্বাদীন জানালেন, শীতে বাতাসে ধুলোবালির পরিমাণ বেশি থাকে। এ জন্য নিয়মিত চুল পরিষ্কার করতে হবে। অনেকে চুল বড় রেখে একটা নিজেস্ব স্টাইল দাঁড় করাতে চান। ধুলোবালি থেকে বড় চুল বাঁচাতে পেছনদিকে একটা পনিটেইল করা যায়। শীতে যারা ছোট চুল রাখেন তারাও চুল ছাঁটান কম কম।

ছেলেদের সৌন্দর্যচর্চা কেন্দ্র অ্যাডোনিসের হেয়ার স্টাইলিস্ট মোহাম্মদ হোসেন জানালেন, যাঁরা বড় চুল রাখেন, শীতের সময় মাথার ত্বকে যেন ছত্রাক বা সংক্রমণ না হয়, লক্ষ রাখুন সেদিকে। একই সঙ্গে শীতের সময়টা বিভিন্ন কারণে খুশকি বেশি হয়। এই আবহাওয়ায় বড় চুল ভালো রাখার জন্য সপ্তাহে এক দিন মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করুন। চুল অপরিষ্কার বা খুশকির পরিমাণ বেশি হলে সপ্তাহে দুই দিনও এই শ্যাম্পু ব্যবহার করতে পারেন। ফল ভালো পাবেন। সপ্তাহের বাদবাকি দিনগুলো চুল ধুয়ে নিন ময়েশ্চারাইজার বেশি দেবে এমন শ্যাম্পুর মাধ্যমে।

অনেকেই শীতের সময় চুলের স্টাইলে পরিবর্তন করে বা চুল লম্বা রাখা শুরু করেন। মডেল রাব্বি কাছ থেকে জানা গেলো, তিনি দুই বছর ধরে চুল বড় রাখছেন। একদিন পর পর চুলে শ্যাম্পু করেন তিনি। এ ছাড়া সপ্তাহে একদিন রাতে চুলে হালকা গরম নারকেল তেল লাগান। সকালে শ্যাম্পু করে ধুয়ে ফেলেন। এ ছাড়া মাসে একবার সেলুনে গিয়ে একটু ছেঁটে নেন।

বিশেষজ্ঞদের মতে, চুল পরিষ্কার রাখার উপায় হলো প্রতিদিন গোসল করা। প্রতিটি চুলের গোড়ায় অক্সিজেনের প্রবেশ ও হাইড্রোজেন নির্গমনের ব্লক রয়েছে। গোসল না করলে চুলের এ ব্লকগুলো বন্ধ হয়ে যায়। ফলে চুল পরিপূর্ণ পুষ্টি পায় না। প্রতিদিন গোসল করলে এ ব্লকগুলো সচল থাকে। চুলের বৃদ্ধিও ভালো হয়। মাফলার, টুপি বা অন্য কোনো গরম কাপড়ের উপকরণ দিয়ে মাথা বা চুল ঢেকে রাখলে চুল ভালো থাকে। ক্ষতিও হয় না। বাজারে যে লম্বা টুপি দেখা যাচ্ছে এখন, সেটা দিয়ে সহজেই ফ্যাশনের পাশাপাশি চুল যত্নে রাখা যায়। শীতের সময় মাথায় বা চুলে গরম পানি দিয়ে গোসল করেন অনেকেই। বড় চুলে গরম পানি না দেওয়াই ভালো। শীতে গরম পানি দিয়ে গোসল করতে পারেন। কিন্তু চুলে গরম পানি দিলে চুলের আগাগুলো সঙ্গে সঙ্গে খুলে যাওয়ার আশংকা থাকে। চুলের অন্য অংশও ভেঙে যেতে পারে। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews