বিশ্বের হাজারো ফোনে ছড়িয়ে পড়েছে মারাত্মক একটি ম্যালওয়্যার। ম্যালওয়্যার লুকিয়ে আছে গুগল প্লে–স্টোর অ্যাপেও। তবে ক্ষতিকর এমন ১৬টি অ্যাপ প্লে–স্টোর থেকে মুছে ফেলেছে গুগল। মোবাইল ফোনে এ অ্যাপগুলো এখনই মুছে না ফেললে আক্রান্ত হতে পারে স্মার্টফোন।

এজেন্ট স্মিথ নামের এ ম্যালওয়্যারটি নিয়ে সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশ করে সাইবার নিরাপত্তা সংস্থা চেক পয়েন্ট। ১৬টি অ্যাপ থেকে মোবাইলে ম্যালওয়্যার আক্রমণের আশঙ্কা ছিল বেশি। এ খবর প্রকাশের পরই গুগল প্লে–স্টোর থেকে ক্ষতিকর ১৬টি অ্যাপ মুছে ফেলে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের দাবি, ফোনে একের পর এক নকল অ্যাপ ডাউনলোড করতে থাকে এই ক্ষতিকারক অ্যাপগুলো। আর এ কাজটি চলে ব্যবহারকারীর কোনো অনুমতি ছাড়াই। এরপরই নজরদারি চালানো হয় ব্যবহারকারীর ফোনের ব্যবহারের ওপর। ফোনে কী খোঁজা হচ্ছে, কী কেনা হচ্ছে, প্রতিটি বিষয়ে নজর রাখে এই ম্যালওয়্যার। সেই ভিত্তিতে বারবার বিজ্ঞাপন আসে ব্যবহারকারীর ফোনে। এমনকি মোবাইল ব্যবহার করার মধ্যেও ভেসে ওঠে বিরক্তিকর সব পপআপ। এভাবে চুরি হতে থাকে ব্যক্তিগত নানা তথ্য।

এসব কারণেই প্লে–স্টোর থেকে এই অ্যাপগুলো মুছে ফেলেছে গুগল। অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরাও এ অ্যাপগুলো আনস্টল করছে। ম্যালওয়ার আক্রান্ত ১৬টি অ্যাপ হলো—

* লুডো মাস্টার—নিউ লুডো গেম ২০১৯ ফল ফ্রি

* স্কাই ওয়ারিয়র্স: জেনারেল অ্যাটাক

* কালার ফোল ফ্ল্যাশ—কল স্ক্রির্ন থিম

* বায়ো ব্লাস্ট—ইনফিনিটি ব্যাটল শুট ভাইরাস

* শুটি জেট

* ফটো প্রজেক্টর

* গান হিরো—গানম্যান গেম ফর ফ্রি

* কুকিং উইচ

* ব্লকম্যান গো—ফ্রি রিলম অ্যান্ড মিনি গেমস

* ক্রেজি জুসার—হট নাইফ হিট গেম অ্যান্ড জুস ব্ল্যাস্ট

* ক্লাস অব ভাইরাস

* অ্যাংরি ভাইরাস

* র‍্যাবিট টেম্পল

* স্টার রেঞ্জ

* কিস গেম: টাচ হার হার্ট

* গার্ল ক্লথ এক্স–রে স্ক্যান সিমুলেটর

মোবাইল ফোনে এ অ্যাপগুলো থাকলে এখনই মুছে ফেলা উচিত। না হলে এজেন্ট স্মিথ ম্যালওয়্যারে আক্রান্ত হতে পারে স্মার্টফোনটি। তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews