আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের যৌথ উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়। 

সেমিনারে বক্তারা বলেছেন, বর্তমান বিশ্বে ৮০-৯০ শতাংশ লোক ভিটামিন ডি স্বল্পতায় ভুগছে। ভিটামিন ডি এর অভাবে বাচ্চাদের রিকেট ও বড়দের অস্টিওমালাসিয়া রোগ দেখা দেয়। মাতৃত্বকালীন ও নবজাতকের বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ে। ভিটামিন ডি অন্ত্রে খাবার থেকে ক্যালসিয়াম শোষণ করে ও হাড় গঠনে ভূমিকা রাখে। এছাড়া বিভিন্ন রোগ প্রতিরোধ ও ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। 

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. ফসিউর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মেজর জেনারেল মো. আজিজুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মো. রশিদুন্নবী।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুর রাজ্জাক ও সহকারী অধ্যাপক ডা. মো. আব্দুল্লাহেল কাফি। 

এতে বক্তারা বলেন, ভিটামিন ডি এর প্রধান উৎস হলো সূর্যের অতি বেগুনি রশ্মি। এছাড়া চর্বিযুক্ত ও সামুদ্রিক মাছ, কডলিভার, গরুর যকৃৎ, ডিমের কুসুম, দুধ, বাটার, পনির, মাশরুম, গরুর দুধ, দই, লাচ্ছি, পাউরুটি, খাদ্যশস্য ও ওটমিল ভিটামিন ডি এর অন্যতম উৎস। 

বয়স্ক ও গৃহে আবদ্ধ লোকজন যারা সূর্যের আলো থেকে বঞ্চিত এবং পর্দানশীল নারী যারা বোরকা, হিজাব বা নেকাব দিয়ে সারা শরীর ঢেকে রাখেন এবং যারা পর্যাপ্ত ভিটামিন ডি যুক্ত খাবার গ্রহণ করেন না তাদের ভিটামিন ডি স্বল্পতার ঝুঁকি বেশি।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯

টিএম/আরবি/



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews