চীন সফরে গেছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। তিনি বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও জনপ্রিয় মাইক্রো ব্লুগিং সাইট এক্সেরও (সাবেক টুইটার) সিইও।

রবিবার চীন সফরে যান মাস্ক। গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, চীনে টেসলার গাড়িতে সম্পূর্ণ স্বচালিত প্রযুক্তি (ফুল সেলফ ড্রাইভিং—এফএসডি) যুক্ত করার বিষয়ে আলোচনার জন্য দেশটিতে গেছেন তিনি।

আমেরিকাসহ বিভিন্ন দেশে এফএসডি’র ব্যবহার আছে। কিন্তু চীনে তা নেই। চীনে টেসলার গাড়িতে এফএসডি যুক্ত করতে চান মাস্ক। অ্যালগরিদমের প্রশিক্ষণের জন্য চীনে সংগ্রহ করা এ-সংক্রান্ত উপাত্ত (ডাটা) বাইরের দেশে পাঠাতে চান।

টেসলার স্বচালিত গাড়িসংশ্লিষ্ট অন্তত ১৩টি দুর্ঘটনা নিয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্রে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের এই প্রতিবেদন অনুসারে, দুর্ঘটনায় একজনের মৃত্যু হয়েছে। প্রতিবেদনটি প্রকাশের দিন কয়েকের মাথায় চীন সফরে গেলেন মাস্ক। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/একেএ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews