বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকের কারিগরি সমস্যার কারণে ২৪ ঘণ্টায় বার্তা আদান-প্রদানের প্ল্যাটফর্ম টেগ্রিামে ৩০ লাখ নতুন ব্যবহারকারী যুক্ত হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাবেল দ্রুভ। তিনি টেলিগ্রাম চ্যানেলে জানান, ‌'আমি দেখছি গত ২৪ ঘণ্টায় নতুন ৩০ লাখ ব্যবহারকারী টেলিগ্রামে যুক্ত হয়েছেন।'
যদিও বিষয়টির সঙ্গে ফেসবুকের কারিগরি সমস্যার কোনও কারণ উল্লেখ করা হয়নি। তবে ফেসবুকের যাত্রা শুরুর পর থেকে এবারই প্রথম এতো বড় কারিগরি সমস্যার সম্মুখীন হয়েছেন ব্যবহারকারীরা।
সাম্প্রতিক সময়ে ‘প্রাইভেসি’ বিষয় নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে ফেসবুক। বিশেষ করে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ সম্প্রতি ফেসবুকের বিজ্ঞাপন ও প্রাইভেসি সম্পর্কিত একটি বিষয় নিয়ে আলোচনা করেন যার কারণে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার বিষয়টি বেহাত হতে পারে বলে অভিযোগ করা হয়।
২৪ ঘণ্টায় টেলিগ্রামে যুক্ত হওয়া নতুন ব্যবহারকারীদের এমন বিষয়টিকে দারুণ বলে উল্লেখ করে পাবেল দ্রুভ বলেন, 'আমরা শুরু থেকেই ব্যবহারকারীদের সর্বোচ্চ প্রাইভেসির বিষয়টি নিশ্চিত করতে সতর্ক আছি। আমরা এমন একটি প্ল্যাটফর্ম করেছি যেখানে সবার জন্যই থাকবে সর্বোচ্চ ব্যক্তিগত তথ্য সুরক্ষা।'
গত বছর এক তথ্যে টেলিগ্রাম কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ২০ কোটি। অনেক দেশে সরকারের পক্ষ থেকে ব্যবহারকারীদের তথ্য এনক্রিপশন বা তথ্য দেওয়ার অনুরোধ প্রত্যাখ্যান করায় রাশিয়া, ইরান, চীনসহ বেশ কয়েকটি দেশে টেলিগ্রাম ব্যান করা হয়।  অন্যদিকে দীর্ঘ একটি সময় ধরে কারিগরি সমস্যা শেষে ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম আবারও ঠিক হয়েছে বলে নিশ্চিত করেছে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। ফেসবুকও বিশ্বের বিভিন্ন দেশে কারিগরি ত্রুটি কাটিয়ে উঠেছে বলে জানা গেছে। 

তথ্যসূত্র: টেক ক্র্যাঞ্চ, অল টেক নিউজ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews