তথ্য প্রযুক্তি

Tech & Science


  নাসা সম্প্রতি অতিভারী কৃষ্ণগহ্বর মার্কারিয়ান ৩৩৫ (Markarian 335) এর কাছে কিছু রহস্যজনক কিছু পর্যবেক্ষণ করেছে।
নাসার ভূমিতে অবস্থিত নিউক্লিয়ার স্পেক্ট্রোস্কোপিক টেলিস্কোপসহ আরো দুটি মহাশূন্য টেলিস্কোপ অলৌকিক ভাবে কৃষ্ণগহবরটির কাছাকাছি জ্যোতির্বলয়টিকে উৎক্ষিপ্ত হয়ে আরো দূরে সরে যেতে দেখেছে। ওই বস্তু থেকে পরবর্তীতে এক্স-রে আকারে শক্তি উৎসরিত হয়েছে।
সেন্ট ম্যারি’স বিশ্ববিদ্যালয়ের গবেষক ড্যান উইলকিনস এই বিষয়ে বলেছেন, “এই প্রথমবারের মতো আমরা জ্যোতির্বলয়কে উদগীরিত হতে দেখলাম। এতে থেকে আমরা বুঝতে পারব কিভাবে অতিভারী কৃষ্ণগহবরগুলো মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল কিছু বস্তুকে শক্তি জোগায়।

নাসা সম্প্রতি অতিভারী কৃষ্ণগহ্বর মার্কারিয়ান ৩৩৫ (Markarian 335) এর কাছে কিছু রহস্যজনক কিছু পর্যবেক্ষণ করেছে।নাসার ভূমিতে অবস্থিত নিউক্লিয়ার স্পেক্ট্রোস্কোপিক টেলিস্কোপসহ আরো দুটি মহাশূন্য টেলিস্কোপ অলৌকিক ভাবে কৃষ্ণগহবরটির কাছাকাছি জ্যোতির্বলয়টিকে উৎক্ষিপ্ত হয়ে আরো দূরে সরে যেতে দেখেছে। ওই বস্তু থেকে পরবর্তীতে এক্স-রে আকারে শক্তি উৎসরিত হয়েছে।সেন্ট ম্যারি’স বিশ্ববিদ্যালয়ের গবেষক ড্যান উইলকিনস এই বিষয়ে বলেছেন, “এই প্রথমবারের মতো আমরা জ্যোতির্বলয়কে উদগীরিত হতে দেখলাম। এতে থেকে আমরা বুঝতে পারব কিভাবে অতিভারী কৃষ্ণগহবরগুলো মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল কিছু বস্তুকে শক্তি জোগায়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews