চাঁদে পর্যটক পাঠানোর নতুন ঘোষণা দিয়েছে স্পেসএক্স

বেসরকারি মহাকাশ সংস্থা স্পেসএক্স বৃহস্পতিবার তাদের বিগ ফ্যালকন রকেটের (বিএফআর) মাধ্যমে চাঁদে পর্যটক পাঠানোর নতুন পরিকল্পনা ঘোষণা করেছে। গভীর মহাকাশে মানুষের ভ্রমণের উপযোগী করে এই মহাকাশযান তৈরি করা হচ্ছে।

স্পেসএক্স কোম্পানি টুইটারে জানিয়েছে, ‘আমাদের বিএফআর মহাকাশযানের মাধ্যমে মানুষের চাঁদে ভ্রমণের ক্ষেত্রে বিশ্বে প্রথম বেসরকারি উদ্যোক্তা হিসেবে অবদান রাখতে যাচ্ছে স্পেসএক্স। যারা মহাকাশ ভ্রমণের স্বপ্ন দেখেন, তারা এতে ভ্রমণ করতে পারবেন।’

স্পেসএক্স টুইটারে বিস্তারিত কিছু বলেনি, তবে সোমবার এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে। ইন্টারনেট উদ্যোক্তা এবং তেসলা ইলেকট্রিক কার কোম্পানির সিইও ইলন মাস্কের ক্যালিফোর্নিয়া ভিত্তিক স্পেসএক্স এরআগেও চাঁদে পর্যটক পাঠানোর উদ্যোগের কথা জানিয়েছিল। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে স্পেসএক্স ঘোষণা দিয়েছিল ২০১৮ সালের শেষের দিকে প্রথম পর্যটকবাহী দুটি মহাকাশযান চাঁদে পাঠাবে। ড্রাগন ক্রু ভেহিকেলের মতো কার্গো স্পেসযানের মাধ্যমে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পর্যটক নিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

স্পেসএক্স’র এই মহাকাশ যাত্রায় পর্যটকদের নাম ও পরিচয় এবং খরচের বিষয় কিছু জানানো হয়নি। এএফপির সাংবাদিক এ বিষয় জানতে চাইলে তাকে সোমবার বিকাল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়।

ইত্তেফাক/মোস্তাফিজ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews