মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ছোট একটি হেলিকপ্টার মঙ্গলগ্রহে সফলভাবে উড্ডয়ন করেছে। সোমবার আগে থেকে ঠিক করে রাখা সময়েই মঙ্গলের আকাশে উড়ছে নাসার হেলিকপ্টারটি।

চার পা বিশিষ্ট ‘ইনজেনুইটি’ নামের মহাকাশযানটি বাতাসে এক মিনিটের কম সময় উড্ডয়ন করেছে। খবর বিবিসি ও হিন্দুস্তান টাইমসের

হেলিকপ্টারটির উড্ডয়নের ভিডিও ধারণ করা হয়েছে মঙ্গলযান পারসিভেরান্স-এর ক্যামেরায়। সেখানে নাসার মাটি ছেড়ে উড়তে দেখা গিয়েছে ইনজেনুইটি-কে। মঙ্গলের মাটি থেকে প্রায় ১০ ফুট উপর পর্যন্ত সোজা উপরে উঠে যায় হেলিকপ্টারটি। এরপর ধীরে ধীরে আবার নেমে আসে। 

মঙ্গলে ওড়া এই হেলিকপ্টারের মধ্যে ছিল একটি ছোট্ট কাপড়ের টুকরো। যে কোনও কাপড়ের টুকরো নয়। এই কাপড়ের টুকরোটি নেওয়া হয়েছে ফ্লাইয়ার ওয়ান নামের বিমানের ডানা থেকে। 

১৯০৩ সালে এই ফ্লাইয়ার ওয়ানে উড়েই ইতিহাস তৈরি করেন রাইট ব্রাদার্স। প্রথমবার আকাশে উড়ার স্বপ্ন ছুঁয়েছিল মানুষ। আর আজ প্রায় ১১৮ বছর পরে সেই স্বপ্নেরই একটি টুকরো পৌঁছে গেল মঙ্গলগ্রহে।

নাসার 'ইনজেনুইটি' টিমের প্রোজেক্ট ম্যানেজার মিমি অউং বলেন, ঠিক রাইট ব্রাদারদের মতোই আমরাও জানি যে আমাদের কাজ শেষ হয়নি। এটা শুরু মাত্র।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews