দুবাই থেকে না কি বিপুল পরিমাণ সোনা পাচার করছিলেন তিনি! এই খবর প্রকাশ্যে আসার পরেই নিজের পদ থেকে পদত্যাগ করলেন মার্কিন-সমর্থিত আফগান কূটনৈতিক জাকিয়া ওয়ারদাক। এ নিয়ে শোরগোল পড়ে গেছে আন্তর্জাতিক কূটনৈতিক মহলে।

দুই বছরেরও বেশি সময় ধরে মুম্বাইয়ের আফগান কনস্যুলেটে কাজ করছিলেন জাকিয়া। গত বছরের শেষের দিকে তিনি নয়াদিল্লিতে আফগানিস্তানের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব সামলেছিলেন।

২০২১ সালে তালেবান ক্ষমতায় আসার আগে আফগানিস্তানে থাকা মার্কিন-সমর্থিত সরকারের আমলের জাকিয়াকে নিয়োগ করা হয়েছিল। জাকিয়া গর্ব করে বলতেন যে তিনি হলেন আফগানিস্তানের কূটনৈতিক সার্ভিসের একমাত্র নারী প্রতিনিধি।

সেই জাকিয়ার থেকেই ২৫ কেজি সোনা উদ্ধার করেছিল ডিরেক্টর অফ রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই)! অভিযোগ, তিনি ওই সোনা দুবাই থেকে ভারতে পাচার করার চেষ্টা করছিলেন। এই ঘটনা প্রকাশ্যে আসার পর থেকেই তাকে ব্যক্তিগত আক্রমণ করা হচ্ছে বলে অভিযোগ তোলেন জাকিয়া। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে জাকিয়া বলেন, ‘আমাকে এবং আমার পরিবারকে একের পর এক ব্যক্তিগত আক্রমণ করা হচ্ছে। তাতে আমার সম্মানহানি ঘটেছে। তাই আমি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি।’

উল্লেখ্য, গত মাসের ২৫ তারিখ ২০ লাখ ডলার মূল্যের সোনাসহ ধরা পড়েন জাকিয়া। গোপন সূত্রে খবর পেয়ে ডিআরআই কর্মকর্তারা অভিযান চালিয়েছিলেন মুম্বাই বিমানবন্দরে। দুবাই থেকে মুম্বইগামী বিমানে করে ছেলেকে নিয়ে ভারতে আসেন ওই আফগান কূটনীতিক। ডিআরআই কর্মকর্তারা তাদের সাথে থাকা জিনিসপত্র তল্লাশি করেন। একই সাথে জাকিয়ার দেহও তল্লাশি করা হয়। সেই তল্লাশি চালানোর সময়ই সোনার বার নজরে আসে ডিআরআই কর্মকর্তাদের। জাকিয়া ওই সোনার বার সম্পর্কিত কোনো বৈধ কাগজ দাখিল করতে পারেননি। তার পরই ওই সোনা বাজেয়াপ্ত করা হয় বলে খবর। জাকিয়ার বিরুদ্ধে শুল্ক আইনের অধীনে সোনা পাচার মামালা দায়ের করা হলেও তাকে গ্রেফতার করা হয়নি।

মুম্বই বিমানবন্দরে বিপুল পরিমাণ সোনা-সহ ধরা পড়ার পরেই এই বিষয়ে একাধিক ব্যক্তিগত আক্রমণের সম্মুখীন হতে হয়েছে বলে জানান জাকিয়া। শনিবার তার জেরেই পদত্যাগ করলেন তিনি।

আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পরও কয়েকটি দেশে আগের আমলের কূটনীতিকরা দায়িত্ব পালন করে যাচ্ছেন। তবে পাকিস্তান, তুরস্কসহ কয়েকটি দেশের দূতাবাসে তালেবানের পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে।
সূত্র : দি নিউজ, আনন্দবাজার পত্রিকা এবং অন্যান্য



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews