চলছে বিশ্বকাপের প্রস্তুতি। ইতিমধ্যে প্রাথমিক দল ঘোষণা করেছে অনেক দলই। ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট অবশ্য সেদিকে হাঁটেননি, চূড়ান্ত ২৩ জনের দলই ঘোষণা করেছেন তিনি। যেখানে জায়গা হয়নি গোলরক্ষক জো হার্টের।

ব্রাজিল বিশ্বকাপে ইংল্যান্ডের গোলবারের নিচে দাঁড়িয়েছিলেন তিনি। দুই বছর আগের ইউরোতেও ইংলিশদের ‘এক নম্বর’ গোলরক্ষক ছিলেন হার্ট। তবে ফর্মহীনতায় রাশিয়া বিশ্বকাপের স্কোয়াডে জায়গাই হয়নি তার। ম্যানচেস্টার সিটি থেকে ধারে ওয়েস্ট হ্যামে খেলা ৩১ বছর বয়সী গোলরক্ষকের জায়গায় সুযোগ পেয়ে গেছেন বার্নলির নিক পোপ। স্কোয়াডের বাকি দুই গোলরক্ষক জর্ডান পিকফোর্ড ও জ্যাক বাটল্যান্ড।

কপাল পুড়েছে জ্যাক উইলশায়ারেরও। আর্সেনাল মিডফিল্ডারের যাওয়া হচ্ছে না রাশিয়ায়। তার মতো ফুটবল মহাযজ্ঞে দেখা যাবে না অ্যাডাম লালানাকে। ফর্মহীনতা নয়, চোটের কারণে ছিটকে গেছেন এই মিডফিল্ডার। বিশ্বকাপের আগে ফিট হয়ে উঠতে পারবেন না লিভারপুল তারকা।

বিশ্বকাপে জায়গা না পাওয়ায় হাহাকার যেমন আছেন, তেমনি আছে সুযোগ পাওয়ার আনন্দ। সেই আনন্দ সবচেয়ে বেশি সম্ভবত ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ডের। লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে তোলার পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ১৯ বছর বয়সী এই রাইটব্যাক, তারই পুরস্কার হিসেবে জায়গা পেয়েছেন সাউথগেটের বিশ্বকাপ দলে।

রক্ষণভাগে তার সঙ্গে আছেন কাইল ওয়াকার, কিয়েরন ট্রিপিয়ার, গ্যারি কাহিল, ড্যানি রোজ, জন স্টোনস, হ্যারি ম্যাগুইয়ার, ফিল জোনস ও অ্যাশলে ইয়ং। মাঝমাঠে এরিক ডায়ার, ফ্যাবিয়ান দেপে, জর্ডান হেন্ডারসনের সঙ্গে প্রত্যাশামতোই আছেন ডেল আলি, রহিম স্টারলিং ও জেসি লিনগার্ড।

ফরোয়ার্ডে নেতৃত্ব দেবেন হ্যারি কেইন। অধিনায়কের আর্মব্যান্ড পড়তে যাওয়া টটেনহাম তারকাকে সাহায্য করার জন্য থাকবেন জেমি ভার্ডি, মার্কাস রাশফোর্ড ও ড্যানি ওয়েলবেক। গোল ডটকম

ইংল্যান্ডের চূড়ান্ত স্কোয়াড:

গোলরক্ষক: জর্ডান পিকফোর্ড, নিক পোপ, জ্যাক বাটল্যান্ড; ডিফেন্ডার: কাইল ওয়াকার, কিয়েরন ট্রিপিয়ার, ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ড, গ্যারি কাহিল, ড্যানি রোজ, জন স্টোনস, হ্যারি ম্যাগুইয়ার, ফিল জোনস, অ্যাশলে ইয়ং; মিডফিল্ডার: এরিক ডায়ার, ফ্যাবিয়ান দেপে, জর্ডান হেন্ডারসন, ডেল আলি, রুবিন লফটাস-চেক, রহিম স্টারলিং, জেসি লিনগার্ড; ফরোয়ার্ড: হ্যারি কেইন, জেমি ভার্ডি, মার্কাস রাশফোর্ড, ড্যানি ওয়েলবেক।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews