ভাষা শহীদদের স্মরণে গত ২১শে ফেব্রুয়ারি ‘ক্যাম্পস’ আয়োজিত ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্পে প্রায় ২৫০০ এর অধিক দরিদ্র এবং চিকিৎসা সুবিধা বঞ্চিত রোগী বিনামূল্যে চিকিৎসা সুবিধা গ্রহণ করেছে। বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়াও এসব রোগীদের প্রয়োজনীয় ল্যাব টেস্ট এবং ঔষধ বিনামূল্যে বিতরণ করা হয়।

প্রতি বছরের মতো এবছরও ভাষা শহীদদের স্মরণে নিয়মিত বাৎসরিক কর্মসূচির অংশ হিসাবে কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস), টাঙ্গাইল জেলাধীন সখীপুর উপজেলার হাতিবান্ধা গ্রামের তালিম ঘর প্রাঙ্গনে বিগত ১৩ বছরের ধারাবাহিকতায় দিনব্যাপী এই ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্প এবং স্বাস্থ্য শিক্ষামেলার আয়োজন করে।

দেশের শীর্ষস্থানীয় কিডনি বিশেষজ্ঞ এবং ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডা. এম এ সামাদ এর প্রত্যক্ষ তত্বাবধানে অনুষ্ঠিত দিনব্যাপী এই কর্মসূচির অংশ হিসেবে ‘‘কিডনি রোগ প্রতিরোধে করণীয়’’ শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব ও বর্তমান কনজুমান এসোসিয়েশন অব বাংলাদেশ ক্যাব এর প্রেসিডেন্ট জনাব গোলাম রহমান এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ফ্রি মেডিকেল ক্যাম্পে আগত রোগীদের ১০ দিন আগে থেকে কিডনি রোগ নির্ণয়ের জন্য রক্ত, প্রস্রাব, ইসিজি, আল্ট্রসনোগ্রাফিসহ প্রয়োজনীয় পরীক্ষা করা হয় এবং ২১শে ফেব্রুয়ারির দিন তাদের চিকিৎসা ব্যবস্থাপত্র প্রদান সহ বিনামূল্যে প্রয়োজনীয় ঔষধ প্রদান করা হয়। এছাড়াও ২৫০ এর অধিক চক্ষু রোগীদের চোখের ছানী অপারেশন ও লেন্স প্রতিস্থাপনের জন্য প্রাথমিক ভাবে নির্বাচন করা হয়।

KAMPS-FREE-KIDNEY-2

ক্যাম্পস এর “ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্প” এর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা আব্দুল মালেক মিয়া, উপদেষ্টা, ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্প ২০১৮, সাবেক জিএম, বাংলাদেশ ব্যাংক। এবং ‘প্রয়াস-১৪’ এর মোড়ক উম্মোচন করেন অনুপম শাহাজাহান জয়, সংসদ সদস্য, টাঙ্গাইল-৮।

“ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্প” এর আলোচনা সভায় কিডনি বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাম্পস এর সভাপতি ও ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতাল এর চীফ কনসালটেন্ট ও বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম এ সামাদ। এবছরের বিশ্ব কিডনি দিবসের প্রতিপাদ্যর আলোকে তিনি বলেন, কিডনি রোগের প্রাদুর্ভাব নারীদের মাঝে পুরুষের চাইতে বেশি অথচ চিকিৎসা ক্ষেত্রে তারা অবহেলিত। বিশ্বব্যাপী কিডনি রোগ একটি ভয়াবহ স্বাস্থ্য সমস্যা। প্রতি বছর বিশ্বের প্রায় ৬ লক্ষ নারী অকাল মৃত্যুবরণ করে কিডনি বিকল হয়ে। এই সমস্যা আমাদের মত উন্নয়নশীল দেশেই বেশি। সারা বিশ্বে ১৪% নারী, পক্ষান্তরে ১২% পুরুষ দীর্ঘস্থয়ী কিডনি রোগে আক্রান্ত। অথচ কিডনি বিকলের চিকিৎসা, ডায়ালাইসিস ও কিডনি সংযোজনের ক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীদের সংখ্যা অনেক কম। এতে প্রতীয়মান হয় চিকিৎসা গ্রহণের সুযোগের ক্ষেত্রে নারীরা অবহেলিত। তারা পুরুষ শাসিত সমাজে বৈষম্যের শিকার।

সভায় মূখ্য আলোচক আরো বলেন, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার্থেই ক্যাম্পস গত ১৩ বছর ধরে গ্রামের হত-দরিদ্রদের মাঝে এই স্বাস্থ্য সেবা প্রদানের আয়োজন করে আসছে। তিনি বলেন, এই ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্পের ১০দিন আগে থেকে ক্যাম্পস ফ্রি কিডনি পরীক্ষা কার্যক্রম শুরু হয়, যেখানে ২০৪০ জনকে কিডনি বিষয়ক পরীক্ষা-নিরীক্ষা করা হয়, এর মধ্যে ক্রনিক কিডনি ডিজিজ ষ্টেজ-৩ পাওয়া গেছে ২৬% রোগীর, উচ্চ রক্তচাপ পাওয়া গেছে ৩১% রোগীর, ডায়াবেটিস পাওয়া গেছে ৪০% রোগীর, প্রস্রাবে এলবোমিন সমস্যা পাওয়া গেছে ৪৫% রোগীর।

KAMPS-FREE-KIDNEY-1

সভায় প্রধান অতিথি, জনাব গোলাম রহমান বলেন, এরুপ মানবিক আয়োজন, নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। সমাজের প্রত্যেকে আমরা ক্যাম্পস এর মতো মানবিক কর্মকান্ডে নিজেদের সাধ্যমতো অবদান রাখা উচিত। তিনি আরো বলেন, ব্যাক্তি উদ্যোগে আয়োজীত এসব স্বেচ্ছাসেবী ও মানবিক কর্মকান্ডে সরকারী ও বিত্তবান শ্রেনীর মানুষদের সহযোগীতা খুব জরুরি।

ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্পে উপস্থিত বিশেষজ্ঞ চিকিৎকদের মধ্যে ছিলেন, ডা. মো. মরিুজ্জামান, সহযোগী অধ্যাপক, ডা. নুর মোহাম্মদ, ল্যাবএইড হাসপাতাল, ডা. মিহির চন্দ্র দেবনাথ, ল্যাবএইড হাসপাতাল, ডা. হাফিজুর রহমান, ডা. শুভ্র সাহা সহ বিভিন্ন হাসপাতালের বিশিষ্ট চিকিৎসকগণ।

এইচআর/পিআর



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews