ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে হতাশাজনক পারফরম্যান্সের পর বাংলাদেশের চোখ এখন ওয়ানডে সিরিজের দিকে। ২২ জুলাই ৫০ ওভারের সিরিজ শুরুর আগে বৃহস্পতিবার রাতে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

কিন্তু ইউনিভার্সিটি অব ওয়েস্ট ইন্ডিজ ভাইস চ্যান্সেলর একাদশের বিপক্ষে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজা খেলবেন কিনা, সেটাই এখন বড় প্রশ্ন। সোমবার মধ্যরাতে জ্যামাইকার উদ্দেশে বিমানে ওঠেন মাশরাফি। বাংলাদেশ থেকে জ্যামাইকাতে সরাসরি বিমান নেই বলে ঢাকা থেকে প্রথমে দুবাই, এরপর ইতালির মিলান হয়ে নিউ ইয়র্ক যেতে হবে মাশরাফিকে। নিউ ইয়র্ক থেকে বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোর ৬টায় গিয়ে জ্যামাইকায় পৌঁছেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

স্থানীয় সময় দুপুর গড়াতেই শুরু হবে প্রস্তুতি ম্যাচ। টানা দুই দিনের লম্বা ভ্রমণ শেষে তার মাঠে নামাটা একরকম অসম্ভবই। এরপরও মানুষটি যখন মাশরাফি, তখন মাঠে নেমেও যেতে পারেন তিনি! তাছাড়া কারণও আছে যথেষ্ট। অনেকটা সময় মাঠের বাইরে থাকায় প্রস্তুতি ম্যাচ দিয়ে নিজেকে ঝালিয়ে নেওয়াটাও যে দরকার এই পেসারের।

লম্বা সময় আন্তর্জাতিক ক্রিকেটে নেই মাশরাফি। নিদাহাস ট্রফি, আফগানিস্তান সিরিজ মিলিয়ে অন্য ক্রিকেটাররা আন্তর্জাতিক ম্যাচ খেললেও শুধু ওয়ানডে খেলা মাশরাফি ছিলেন মাঠের বাইরে। সবশেষ ৫০ ওভারের ম্যাচ খেলেছেন তিনি গত জানুয়ারিতে।

যে কারণে প্রস্তুতিতে যথেষ্ট ঘাটতি থেকেই যাচ্ছে তার। দেশে অনুশীলনটা ঠিকমতো করতে পারলেও হতো। কিন্তু সেটাও সম্ভব হয়নি স্ত্রীর অসুস্থতার কারণে। টেস্ট সিরিজ খেলতে সতীর্থরা যখন ওয়েস্ট ইন্ডিজে, সময়টা নষ্ট করেননি মাশরাফি। ওয়ানডে সিরিজের জন্য নিজেকে প্রস্তুত করতে নিয়মিত জিমে সময় কাটিয়েছেন। দুই সপ্তাহ আগেও একাডেমিতে নিয়মিত বোলিং করেছেন। কিন্তু হুট করে তার স্ত্রী সুমি অসুস্থ হয়ে পড়ায় অনুশীলনে হেরফের হয় তার।

অবস্থা এমন জায়গায় গিয়ে দাঁড়িয়েছিল যে, শঙ্কা জন্মেছিল তার ক্যারিবিয়ান অঞ্চলে যাওয়া নিয়ে। যদিও সুমির অবস্থা কিছুটা ভালো হওয়ায় নির্ধারিত সময়ের দুই দিন পর একাই ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে যাত্রা করেন মাশরাফি। গত দুই সপ্তাহের টানা ধকলের পর খুব স্বাভাবিকভাবেই মানসিক ও শারিরীকভাবে কিছুটা হলেও ক্লান্ত মাশরাফি। এর সঙ্গে আছে লম্বা ভ্রমণ ক্লান্তি। সবকিছু মিলিয়ে প্রস্তুতি ম্যাচে মাশরাফির না খেলার পালেই হাওয়া লাগছে বেশি। তবে এতো কিছুর পরও কেবলমাত্র নিজের প্রস্তুতিটা ঠিকমতো হয়নি বলেই হয়তো মাঠে নেমে যেতে পারেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

বাংলাদেশের প্রথম দুটি ওয়ানডে গায়ানাতে। যদিও প্রস্তুতি ম্যাচটি খেলতে হচ্ছে দ্বিতীয় টেস্টের ভেন্যু জ্যামাইকার স্যাবাইনা পার্কে। মূল লড়াইয়ের আগে বাংলাদেশ দলের জন্য এই প্রস্তুতি ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ। ওয়ানডে সিরিজে দলের সঙ্গে যোগ দেওয়া এনামুল হক প্রস্তুতি ম্যাচের গুরুত্ব বোঝাতে গিয়ে দুই দিন আগে বলেছিলেন, ‘টেস্ট সিরিজের হতাশা ভুলে যেতে চাই। এই মুহূর্তে আমাদের সামনে ওয়ানডে সিরিজ। তার আগে একমাত্র প্রস্তুতি ম্যাচটিতে নিজেদের ঝালাই করে নিতে চাই। মূল ম্যাচে আমাদের চেষ্টা থাকবে যতটা সম্ভব কম ভুল করে খেলার।’

প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভাইস চ্যান্সেলর একাদশের হয়ে মাঠে নামবেন ক্রিস গেইল ও আন্দ্রে রাসেল। এছাড়া ক্যারিবিয়ান আরেক তারকা ক্রিকেটার চ্যাডউইক ওয়াল্টনও আছেন দলে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, এনামুল হক, লিটন দাস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি ও আবু জায়েদ রাহী।

ভাইস চ্যান্সেলর একাদশ: চ্যাডউইক ওয়াল্টন (অধিনায়ক), ক্রিস গেইল, ওজে শিল্ড, ওশেন ওয়াল্টার্স, আন্দ্রে রাসেল, আমির জঙ্গু, ইয়ানিক ওটলি, জারলানি সার্লস, নিকোলাস কিরটন, বিকাশ মদন, কাভেম হজ, জারমেইন লেভি ও গিলন টাইসন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews