পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ার রাজধানী বানজুলে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) ১৫তম শীর্ষ সম্মেলন শুরু হয়েছে।

শনিবার এ সম্মেলন শুরু হয় বলে বার্তাসংস্থা আনাদোলু অ্যাজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

সম্মেলনের আগে ওআইসি এক বিবৃতিতে জানিয়েছে, ওআইসি এবং তার বাইরের ৫৭টি সদস্য দেশের বিশ্ব নেতারা এতে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। অনুষ্ঠানে তুরস্কের প্রতিনিধিত্ব করছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান।

ওআইসি বিবৃতিতে বলেছে, সমষ্টিগতভাবে মুসলিমদের ওপর চাপের চ্যালেঞ্জ মোকাবেলা এবং সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতা ও সংহতি সম্প্রসারণে ঐক্যকে শক্তিশালী করাই শীর্ষ সম্মেলনের লক্ষ্য।

এতে আরো বলা হয়েছে, ‘শীর্ষ সম্মেলনের লক্ষ্য আমাদের অভ্যন্তরীণ অর্থনীতি প্রসারিত করা এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগগুলোকে পুনরুজ্জীবিত করা ছাড়াও বিশ্বের সাথে গাম্বিয়ান এবং আফ্রিকান সংস্কৃতির সম্পদ ভাগ করার সুযোগ নেয়া।’

‘টেকসই উন্নয়নের জন্য সংলাপের মাধ্যমে ঐক্য ও সংহতি বাড়ানো’ প্রতিপাদ্য নিয়ে রোববার পর্যন্ত অনুষ্ঠিত এই শীর্ষ সম্মেলনটি বৈশ্বিক সমস্যাগুলো, বিশেষ করে ফিলিস্তিনের বর্তমান পরিস্থিতি এবং গাজা উপত্যকায় চলমান ইসরাইলি যুদ্ধ। যে যুদ্ধে এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।
সূত্র : মিডেল ইস্ট মনিটর



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews