ফ্যান বা এসি যেটাই ব্যবহার করেন না কেন টিপস মেনে ব্যবহার করলে বিদ্যুৎ বিল আসবে সাধ্যের মধ্যেই। অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতির মতো, একটি সিলিং ফ্যানও তার শক্তি অনুযায়ী বিদ্যুৎ খরচ করে।

অনেকের ধারণা ফ্যান কম গতিতে চালালে বিদ্যুৎ খরচ কম হয়। আসলে ফ্যানের গতির সঙ্গে বিদ্যুৎ খরচের কোনো সম্পর্ক নেই। বিদ্যুত কম খরচের জন্য অনেকে ৫-এ চালানোর বদলে ৩ বা ৪-এ ফ্যান চালান। কারণ তারা মনে করেন, ধীর গতিতে ফ্যান চালালে বিদ্যুতের সাশ্রয় হবে।

আরও পড়ুন

ফ্যান চালালে যে গতির খরচ হয়, তা অনেকটাই নির্ভর করে কতটা শক্তি খরচ হচ্ছে, সেটি। পাখাটা কত গতিতে ঘুরছে, তার দ্বারাই নির্ধারিত হবে কতটা বিদ্যুৎ বাঁচানো সম্ভব হবে। তবে অনেক ফ্যানে এমন রেগুলেটর আছে, যেগুলো ভোল্টেজ কমিয়ে ফ্যানের গতি নিয়ন্ত্রণ করে।

আপনার ফ্যানের গতি যদি ভোল্টেজ কমিয়ে দেওয়া যায়, তা হলেই আপনার ফোন কিছুটা বিদ্যুৎ সাশ্রয় করবে। আগের চেয়ে এই রেগুলেটরগুলো উন্নত প্রযুক্তিতে কাজ করে। বাজারে এমন অনেক রেগুলেটর পাওয়া যায়, যেগুলো ভোল্টেজ নিয়ন্ত্রণ করে বিদ্যুৎ সাশ্রয় করে।

সূত্র: ভোল্টেজ ল্যাব

কেএসকে/এমএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews