এই খাতে এ ধরনের প্রযুক্তির এটিই প্রথম ব্যবহার। গাড়ির সাইড মিররে পেছনের যানবাহনের অবস্থান দেখে থাকেন চালক। এযাবৎ গাড়িগুলোতে আয়নার ব্যবহারই ছিল প্রচলিত।

এবার প্রচলিত প্রথার বাইরে আয়নার পরিবর্তে ক্যামেরা বসানো হয়েছে ২০১৯ লেক্সাস ইএস গাড়িতে। সামনের মাসে জাপানে বিক্রি শুরু হবে গাড়িটির। গ্রাহক চাইলে প্রচলিত আয়নাও নিতে পারবেন গাড়িতে। ক্যামেরা প্রযুক্তি থাকছে অপশনাল প্যাকেজ হিসেবে।

নতুন এই প্রযুক্তিতে গাড়ির সাইড মিররের জায়গায় বসানো হয়েছে ক্যামেরা। আর ক্যামেরার ফুটেজ দেখাতে গাড়ির ভেতরে ড্যাশবোর্ডের দুই পাশে দু’টি পাঁচ ইঞ্চি পর্দা বসানো হয়েছে।

প্রচলিত সাইড মিররের চেয়ে বাতাসের শব্দ কমাবে নতুন এই ক্যামরা প্রযুক্তি।

বৃষ্টি ও তুষারপাতের মতো বৈরী আবহাওয়ার মধ্যেও পর্দায় যাতে স্পষ্ট ছবি দেখানো যায়, তা নিশ্চিত করতে ক্যামেরাগুলো বিশেষভাবে নকশা করা হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিজনেস ইনসাইডার।

আপাতত শুধু জাপানের বাজারেই এই প্রযুক্তি বাণিজ্যিকভাবে চালু করছে লেক্সাস। সামনের বছরগুলো বিশ্বজুড়েই এই প্রযুক্তি দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে।

বাণিজ্যিকভাবে লেক্সাসই প্রথম এই প্রযুক্তির ব্যবহার শুরু করলেও আউডি’র নতুন ই-ট্রোন বৈদ্যুতিক গাড়িতেও শীঘ্রই এই প্রযুক্তি দেখা যাবে। আউডি’র প্রোটোটাইপ গাড়িতে ইতোমধ্যেই এর ব্যবহার দেখা গেছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews