বৃহস্পতিবার দেওয়া রায়টির মাধ্যমে এবারই প্রথম কোনো পশ্চিমা প্রযুক্তি প্রতিষ্ঠানকে এতো বড় পরিমাণ জরিমানা করা হল। দেশটির ২০১২ সালের এক বিধি মেনে জরিমানাটি করা হয়েছে। ওই বিধির এক শর্তে বলা হয়েছে, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে রাশিয়ান নাগরিকদের ব্যক্তিগত ডেটা সংরক্ষণের ক্ষেত্রে রাশিয়ার সার্ভার ব্যবহার করতে হবে। -- খবর নিউ ইয়র্ক টাইমসের।

রাশিয়ার ইন্টারনেট নিয়ন্ত্রক সংস্থা ‘রসকমনাজর’ বেশ কয়েক বছর ধরেই চেষ্টা করেছে ফেইসবুক, টুইটার ও গুগলের মতো প্রতিষ্ঠানগুলোকে বিধিটি মানতে বাধ্য করতে, রাশিয়ান নাগরিকদের ডেটা রাশিয়ার ফিরিয়ে নিয়ে আসতে। কিন্তু আদতে কোনো সফলতা আসেনি।

বৃহস্পতিবারের রায়ে মন্তব্য করতে গিয়ে ‘রসকমনাজর’ জানিয়েছে, এ বছরের মধ্যে বিধি মেনে কাজ না করলে দুটি প্রতিষ্ঠানের প্রত্যেককে এক কোটি ৮০ লাখ রুবল বা প্রায় দুই লাখ ৮৩ হাজার ডলার করে জরিমানা করা হবে।

যেসব অনলাইন সেবা ডেটা সংরক্ষণের হিসেব মানবে না, সেগুলোকে নিষিদ্ধ করার বিধান রয়েছে রাশিয়ার ওই আইনে। এখন পর্যন্ত শুধু ‘লিংকডইন’ সামাজিক মাধ্যমটিকেই ব্লক করা হয়েছে শুধু। ফেইসবুক ও গুগলের মতো সেবাগুলো ব্লক করে দিলে তা নিয়ে রাশিয়া সরকারকে মাত্রাতিরিক্ত জনরোষের সম্মুখীন হতে হবে বলেই মন্তব্য করেছে নিউ ইয়র্ক টাইমস।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews